লামায় ফের বন্যহাতির মৃত্যু

আবারও বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালীতে বন্যহাতির মৃত্যু হয়েছে। শনিবার সকালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি খালকুইল্যা পাড়াস্থ ঝিরিতে হাতিটির মৃতদেহ পাওয়া যায়। মৃত হাতিটি একটি পুরুষ এবং আনুমানিক বয়স ১২ বছর হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

গত ৭ মাসে লামা উপজেলার ফাঁসিয়াখালী এলাকায় ৪ বন্যহাতির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এদিকে, হাতিটির মৃত্যু স্বাভাবিক নাকি হত্যা এ নিয়ে এলাকায় ধূম্রজালের সৃষ্টি হয়েছে। স্থানীয়দের কেউ বলছেন বিদ্যুৎস্পৃষ্টে হাতিটির মৃত্য হয়েছে। আবার অনেকে বলেছেন, পাহাড় থেকে পড়ে আহত হয়ে হাতিটির মৃত্যু হয়েছে।

বন বিভাগ ও স্থানীয় সূত্র জানায়, শনিবার সকালে পাহাড়ি ঝিরিতে মৃত বন্যহাতিটি দেখতে পেয়ে স্থানীয়রা ইউনিয়ন পরিষদ সদস্য মো. আবদুর রহিম ও বন বিভাগ কর্তৃপক্ষকে খবর দেন। খবর পেয়ে লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজসহ একটি টিম হাতিটির ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করতে ঘটনাস্থলের পথে রয়েছেন।

দুপুর আড়াইটায় লামা সদর রেঞ্জ কর্মকর্তা মো. নূরে আলম হাফিজ জানান, খবর পেয়ে বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চারের নির্দেশনায় হাতিটির নমুনা সংগ্রহে ঘটনাস্থলের পথে রয়েছি। আমাদের সাথে ডুলহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের এবং লামা প্রাণিসম্পদ কার্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকগণ উপস্থিত থেকে নমুনা সংগ্রহ করবেন। তিনি জানান, হাতিটি পাহাড় থেকে পড়ে গিয়ে মৃত্যু হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।