করোনাঃ মাদারীপুরে ২২ ইউনিয়ন-চার পৌরসভা রেড জোনে

Madaripur

মহামারী করোনাভাইরাসের প্রার্দুভাব বাড়তে থাকায় মাদারীপুর জেলার ২২টি ইউনিয়ন ও চার পৌরসভার ২১টি ওয়ার্ড রেড জানের আওতায় পড়েছে। ফলে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ওসব এলাকায় লকডাউন শুরু হবে। এসব এলাকায় বিধি-নিষেধ আরোপ করে মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম একটি গণবিজ্ঞপ্তি জারি করেছেন। কেউ এই আদেশ অমান্য করলে জেল-জরিমানা হুশিয়ারিও দেয়া হয়েছে।

জানা গেছে, মাদারীপুর পৌরসভার ১ থেকে ৭নং ওয়ার্ড পর্যন্ত ও সদর উপজেলার ছিলারচর, ঝাউদি, খোয়াজপুর, ধুইরাইল, মস্তফাপুর নিয়ে মোট ৫টি ইউনিয়ন রয়েছে। এছাড়া শিবচরের রেডজোনে পৌরসভার ৩টি ওয়ার্ড, ৮টি ইউনিয়ন, ইয়েলোতে ৪ ইউনিয়ন ও গ্রীনে ৭ ইউনিয়ন অর্ন্তভূক্ত করা হয়েছে। শিবচর পৌরসভার ১, ৪ ও ৫ নং ওয়ার্ড রেড জোন ভুক্ত। বাকি ইউনিয়নগুলো হচ্ছে শিবচর, দ্বিতীয়খন্ড, বহেরাতলা দক্ষিন, বাশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরচর ও পাচ্চর। কালকিনি উপজেলার কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯নং ওয়ার্ড এবং ডাসার, গোপালপুর, আলীনগর এবং শিকারমঙ্গল ইউনিয়ন ‘রেড জোন’।

রেড জোনে নিত্যপ্রয়োজনীয় দোকান ও ব্যাংক ৮টা থেকে ১২ টা পর্যন্ত খোলা ছাড়া সকল দোকান ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। রেড জোনগুলো প্রবেশ ও বর্হিগমন বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। রেড ও ইয়োলো জোনভূক্ত এলাকায় যানবাহন কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। একজোনের বসবাসকারীরা অন্য জোনে প্রবেশে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। মোতায়েন রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী স্বেচ্ছাসেবী প্রশাসন ও জনপ্রতিনিধিরা।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানান, রেড জোন হওয়ায় কঠোরভাবে লকডাউন বাস্তবায়ন করা হবে। যদি কেউ এই আদেশ অমান্য করে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না।