করোনাঃ বাগেরহাটে হচ্ছে না দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা

Bagerhat

মহামারী করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট পরিস্থিতির কারণে এবার বাগেরহাট সদরের লাউপালায় গোপাল জিউর মন্দিরে দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা হচ্ছে না। সনাতন ধর্মাবলম্বী প্রায় সাড়ে তিনশত বছরের পুরাতন ঐতিহ্যবাহী এই রথযাত্রা ও মাসব্যাপী মেলা আজ মঙ্গলবার শুরু হবার কথা ছিলো।

বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও লাউপালায় গোপাল জিউর মন্দিরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা কমিটির সভাপতি অমিত রায় জানান, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্তের কারণে এবার সারা দেশে আনুষ্ঠানিকভাবে রথযাত্রা ও মেলা হচ্ছে না। তবে, আমরা সকালে করোনা স্বাস্থ্যবিধি মেনে জিউর নাটমন্দিরে পুরোহিতসহ কয়েকজন পূজা- অর্চনা করে করোনা থেখে মুক্তির জন্য প্রার্থনা করেছি।

লাউপালায় গোপাল জিউর মন্দিরে দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও উল্টাটান অনুষ্ঠানে প্রতিবছর হাজার-হাজার সনাতন ধর্মাবলম্বী পূর্ণলাভের আশায় তিনশ বছরের ঐতিহ্যবাহী এই রথ টানে অংশ নিয়ে থাকেন। প্রতিবছর শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে পূজা অর্চনা, গীতা পাঠ, ধর্মীয় আলোচনা, রামায়ন, কীর্তন গানসহ নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হতো। এছাড়াও রথযাত্রা উপলক্ষে লাউপালায় বসতো মাসব্যাপী মেলা। এবার মেলা না হওয়ায় পুতুল নাচ ও সার্কাসসহ দেশিয় ঐতিহ্যবাহী চারুকারুসহ মৃৎ শিল্পের বাহারি পসারা নিয়ে বসছেন না দোকানিরা।

উল্লেখ্য, বাগেরহাটের কচুয়া উপজেলার শিবপুরের শিববাড়ী মন্দির এবং বাগেরহাট শহরের শ্রী শ্রী গোবিন্দ মন্দিরে একই কারণে এবার রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে না।