রাজবাড়ীতে ‘জীবাণুনাশক টানেল’ উদ্বোধনের পর থেকেই বিকল!

Goalundo

করোনা আতঙ্কে আতঙ্কিত গোটা দেশ। রাজবাড়ীর গোয়ালন্দের ব্যস্ততম দৌলতদিয়া লঞ্চ টার্মিনালের প্রবেশপথে ‘জীবাণু নাশক টানেলটি’ উদ্বোধনের পর থেকে বিকল হয়ে পড়ে আছে। জীবাণুনাশক গুরুত্বপূর্ণ টানেলটি বিকল থাকায় প্রতিদিন হাজার হাজার যাত্রী করোনাভাইরাস সংক্রমণের মারাত্মক ঝুঁকির মুখে ওই ঘাট দিয়ে লঞ্চপারাপার হচ্ছে। ভাইরাস সংক্রমণরোধে জীবাণুনাশক মূল্যবান ওই টানেলটি কোন কাজে আসছে না। গত শুক্রবার (২৭ জুন) নতুন ওই টানেলটি স্থাপন করে বিআইডাব্লিউটিএ।

দৌলতদিয়া লঞ্চঘাট অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও মানিকগঞ্জের শিবালয় থানার পাটুরিয়া একটি গুরুত্বপূর্ণ নৌপথ। প্রতিদিন সেখানে হাজার হাজার যাত্রী লঞ্চপারাপার হয়। করোনাভাইরাস সংক্রমণরোধে গত ২৭ জুন দৌলতদিয়া লঞ্চ টার্মিনালের প্রবেশপথে জীবাণুনাশক নতুন একটি টানেল স্থাপন করে বিআইডাব্লিউটিএ। পরে ওই দিন বিকাল ৩টায় টানেলটি উদ্বোধন করা হয়। মাত্র দুই ঘণ্টা সচল থাকার পর বিকেল ৫টায় নতুন স্থাপিত টানেলটি হঠাৎ বিকল হয়ে যায়। তখন থেকে গত ছয় দিন যাবত জীবাণুনাশক গুরুত্বপূর্ণ ওই টানেলটি বিকল অবস্থায় পড়ে আছে। ফলে প্রতিদিন হাজার হাজার যাত্রী করোনাভাইরাস সংক্রমণের মারাত্মক ঝুঁকির মুখে ওই ঘাট দিয়ে লঞ্চপারাপার হচ্ছে।

দৌলতদিয়া লঞ্চঘাটে কর্মরত বিআইডাব্লিউটিএ-এর ট্রাফিক পরিদর্শক মো. আফতাব হোসেন বলেন, বিকল হয়ে থাকা জীবাণুনাশক টানেলটি দ্রুত মেরামতের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে।

লঞ্চ মালিক সমিতির দৌলতদিয়া ঘাট ম্যানেজার মো. নুরুল আনোয়ার মিলন বলেন, দৌলতদিয়া লঞ্চ টার্মিনালের প্রবেশপথে বসানো বিআইডাব্লিউটিএ-এর জীবাণুনাশক টানেলটি খুবই নিম্নমানের। এ কারণে উদ্বোধনের দিনে মাত্র দুই ঘণ্টা সচল থাকার পর নতুন ওই টানেলটি বিকল হয়ে পড়ে। মেরামত না করায় গত ছয় দিন যাবত গুরুত্বপূর্ণ ওই টানেলটি বিকল হয়ে পড়ে আছে। এতে করোনাভাইরাস সংক্রমণ রোধে জীবাণুনাশক মূল্যবান ওই টানেলটি কোন কাজে আসছে না বলে তিনি জানান।

এ ব্যাপারে বিআইডাব্লিউটিএ-এর আরিচা অঞ্চলের পোর্ট অফিসার মো. সেলিম রেজা বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে নতুন কেনা জীবাণুনাশক ওই টানেলটি বিকল হয়ে পড়েছে। টানেলটি দ্রুত মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।