কাপ্তাই হ্রদে কাশ্মিরের আদলে প্রিমিয়াম হাউজ বোট উদ্বোধন

পর্যটন শহর রাঙামাটিতে পর্যটকদের কাপ্তাই হ্রদে রাত্রিযাপন করতে বার্গী লেক ভ্যালি প্রিমিয়াম হাউজবোট উদ্বোধন করা হয়েছে। সোমবার (১ মে) হাউজ বোটটি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার উদ্বোধন করেন।

জানা গেছে, ভারতের কাশ্মিরের ডাল লেকের আদলে কাপ্তাই লেকের পানির উপর স্থায়ীভাবে ডক করা বার্গী লেক ভ্যালি প্রিমিয়াম হাউজবোটটি তৈরি করা হয়েছে। হাউজবোটটিতে উপর এবং নিচতলা মিলিয়ে মোট ১২টি কক্ষ রয়েছে। নিচতলার রুমের প্যাকেজ জনপ্রতি ২ হাজার টাকা। দ্বিতীয় তলার রুমের প্যাকেজ জনপ্রতি ১ হাজার ৬০০ টাকা। প্রতিরুমে দুজন করে থাকার ব্যবস্থা আছে। রুম বুকিং করলে সঙ্গে খাবারও অন্তর্ভুক্ত থাকবে। খাবারের মধ্যে সকালে স্ন্যাকস এবং রাতে বার্বিকিউ সুবিধা পাবেন পর্যটকরা। পাশাপাশি কাপ্তাই হ্রদে বোটে করে ভ্রমণ করা যাবে।

হাউজবোটের উদ্যোক্তা সুমেত চাকমা বলেন, এই বোটটি তৈরি করতে মোট ৬৫ লাখ টাকার মতো খরচ হয়েছে। কাপ্তাই হ্রদকে দূষণমুক্ত রাখতে ভারতের কাশ্মীরের ডাল লেকের আদলে কাপ্তাই লেকের পানির উপর স্থায়ীভাবে ডক করা বার্গী লেক ভ্যালি প্রিমিয়াম হাউজবোটটি তৈরি করা হয়েছে। সবচেয়ে কম খরচে এখানে রাত্রি যাপন করতে পারবেন পর্যটকরা। স্বল্প খরচে থাকা ও খাওয়া সহ কাপ্তাই হ্রদ ভ্রমণের সুবিধা পাবেন তারা।

উদ্বোধন শেষে দীপংকর তালুকদার এমপি বলেন, রাঙামাটিতে হাউজ বোটের জনপ্রিয়তা বাড়ছে। ইতোমধ্যে অনেকগুলো হাউজবোট হয়েছে। এই হাউজবোটগুলো খুব ভালো সাড়া ফেলেছে। তবে যত্রতত্র হাউজবোট হলে লেকের পরিবেশ নষ্ট হতে পারে। কাপ্তাই লেকে কী পরিমাণ হাউজ থাকা প্রয়োজন সেই বিষয়ে একটি নীতিমালা তৈরির প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুছাইন চৌধুরী, রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহেদুল ইসলাম, বার্গী লেক ভ্যালির ব্যবস্থাপনা পরিচালক সুমেত চাকমা বাপ্পী তঞ্চঙ্গ্যা প্রমুখ।