বেড়েই চলেছে যমুনার পানি

Jamuna River

সপ্তাহ জুড়েই গোটা দেশ হালকা বৃষ্টি হচ্ছে। গত তিন দিন ধরে সিরাজগঞ্জের কাছে যমুনা নদীর পানি বেড়েই চলেছে। এইসময়ে সিরাজগঞ্জের হার্ড পয়েন্টে পানি ৪৭ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে পানি বেড়েছে ৫৩ সেন্টিমিটার। টানা পানিবৃদ্ধির ফলে আবারো বন্যার আশঙ্কায় সিরাজগঞ্জের যমুনা নদী তীরবর্তী ও চরাঞ্চলের মানুষের চোখে-মুখে দুশ্চিন্তার ছাপ।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য মতে, আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকালে সিরাজগঞ্জ পয়েন্টে পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫৮ মিটার। গত ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ১৩ সেন্টিমিটার। আর কাজিপুর পয়েন্টে পানির রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৭০ মিটার। এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ২২ সেন্টিমিটার।

পাউবো সিরাজগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম বলেন, টানা দুই সপ্তাহেরও বেশি সময় ধরে যমুনার পানি কমছিল। তবে গত তিন দিন ধরে আবারো পানি বাড়ছে। তবে এ নিয়ে শঙ্কার কোনো কারণ নেই।

সিরাজগঞ্জের মালসা পাড়া-মহল্লার লাইলী বেগম জানালেন, গত দুই মাস তিনি সিরাজগঞ্জ মুলিবাড়ি সংযোগ সড়কের ওপর আশ্রয় নিয়েছিলেন। বন্যার পানি নেমে যাওয়ায় তিনি তাঁর বিধ্বস্ত বাড়িতে ফিরে এসেছেন। ধারদেনা করে এরইমধ্যে তিনি তাঁর ধসে পড়া বাড়িঘর মেরামতের কাজ শুরু করেছেন। কিন্তু আবারো বন্যার আশঙ্কা করছেন তিনি।

একই মহল্লার বন্যা খাতুন জানান, বন্যার পানি নেমে যাওয়ায় তাঁরা বাড়িতে ফিরেছেন। বিধ্বস্ত বাড়িঘর মেরামত করতে বিস্তর খরচ হচ্ছে। বর্তমানে তাঁর পরিবারের আয় না থাকলেও নতুন করে যুক্ত হয়েছে স্থানীয় বিভিন্ন সমিতির কিস্তি তোলার চাপ। তার ওপর নতুন করে বন্যার আশঙ্কা তাঁদের মতো নিম্ন আয়ের পরিবারগুলোকে চরম বিপাকে ফেলেছে। যমুনা নদী তীরবর্তী অঞ্চলের মানুষেরা জানান, এভাবে পানি বাড়তে থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই তাদের বাড়িঘর আবারো বন্যাকবলিত হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, গত তিন দিনে যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্টে পানি বেড়েছে ৪৭ সেন্টিমিটার আর কাজিপুর পয়েন্টে যমুনার পানি বেড়েছে ৫৩ সেন্টিমিটারা।