আটকে পড়া পিয়াজের ট্রাক ঢুকছে ভোমরা বন্দর দিয়ে

onion

ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে থাকা পিয়াজের ট্রাকগুলো টানা চারদিন বন্ধ থাকার পর আজ শনিবার ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। বেলা সাড়ে ১২টা থেকে আমদানিকৃত পিয়াজ ভর্তি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করতে শুরু করে। তবে শুধু যে সকল পিয়াজের ট্রাকের সকল ডকুমেন্ট কমপ্লিট করা রয়েছে সেই ট্রাকগুলোই দেশে প্রবেশ করতে পারবে বলে জানিয়েছেন সাতক্ষীরার ভোমরা সিএন্ডএফ নেতৃবৃন্দ।

ব্যবসায়ীদের সংগঠন ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধাক্ষ্য মাকসুদ খান বলেন, ভারত থেকে পিয়াজের ট্রাক দেশে প্রবেশ শুরু হয়েছে। তবে লিও পারমিশান (সকল ডকুমেন্ট কমপ্লিট) করা ট্রাকগুলোই দেশে প্রবেশ করতে পারবে। দিল্লি সরকার ভোমরাসহ তিনটি বন্দর দিয়ে ২৫ হাজার মেট্রিকটন পেয়াজ রফতানির অনুমতি দিয়েছে।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, গত ১৪ সেপ্টম্বরের আগে এলসির মাধ্যমে যে সমস্ত পিয়াজ বাংলাদেশে আমদানির জন্য অনুমোদন ছিল কিন্ত প্রবেশ করতে পারেনি সেই সমস্ত লিও পারমিশন করা পিয়াজ ভর্তি ট্রাকের মধ্যে ভোমরা বন্দরের বিপরীতে আটকা ছিল ৪০ থেকে ৪৫টি পিয়াজ ভর্তি ট্রাক। এই সমস্ত পিয়াজের ট্রাকগুলিই বাংলাদেশে প্রবেশ করতে পারবে। এ ছাড়াও আরও ১২৫ ট্রাক পিয়াজ ভারতে ঘোজাডাঙ্গা বন্দরে আটকা পড়ে রয়েছে ব্যবসায়ীদের।

ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোনের জানান, ভারত থেকে পিয়াজ আমদানি শুরু হয়েছে। বর্তমান পর্যন্ত বেলা একটা পর্যন্ত তিনটি পিয়াজ ভর্তি ট্রাক দেশে প্রবেশ করেছে। দিন শেষ সন্ধ্যা সাড়ে ৬টায় জানা যাবে কতগুলো পিয়াজের ট্রাক দেশে প্রবেশ করল।