বিকট শব্দে হঠাৎ বিস্ফোরণ, পড়ে গেছে লোহার গেট-কারখানায় আগুন

একটি পোশাক কারখানার ডাইং শাখায় বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে নারায়ণগঞ্জে। মঙ্গলবার দিবাগত রাত দেড়টায় ফতুল্লার কুতুবআইল কাঠেরপুল এলাকায় অবস্থিত ক্যাডটেক্স গার্মেন্টের ডাইং বিভাগে এ ঘটনা ঘটে। কাপড় শুকানোর যন্ত্র থেকে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটনার পর আগুন ধরে যায়। জেলা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আরেফিন জানিয়েছেন বিস্ফোরণে কারখানার ২০ ফুট উঁচু লোহার গেট উড়ে যায় বলে। এ ঘটনায় কারখানার মেশিনসহ বিপুল পরিমাণ কাপড় পুড়ে গেছে, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে দাবি করেছে মালিক পক্ষ।

কারখানার শ্রমিকরা জানান, কাপড় শুকানোর চলন্ত মেশিনে হঠাৎ করে বিস্ফোরণ ঘটে। এতে প্রায় ৩০ গজ দূরে কারখানার ২০ ফুট উঁচু বিশাল বড় লোহার তৈরি গেট উড়ে সড়কে পড়ে যায়। এ সময় ভয়ে শ্রমিকরা দ্রুত কারখানা থেকে বের হয়ে যান। কারখানায় প্রায় শতাধিক শ্রমিক কর্মরত ছিলেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জেলা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আরেফিন বলেন, “বিস্ফোরণের সঙ্গে সঙ্গে কারখানার ভেতরে আগুনে ধরে যায়। কারখানার প্রধান ফটক উড়ে ২০ গজ দূরে গিয়ে পড়ে। শুকানোর জন্য রাখা কাপড়সহ বিভিন্ন মালপত্রে দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েন। খবর পেয়ে রাত ২টায় অন্তিম গ্রুপের ক্যাডটেক্স গার্মেন্টে এসে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আমাদের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণ করেছে।” তদন্ত করে ক্ষতির পরিমাণ ও বিস্ফোরণের কারণ জানা হবে বলেও তিনি জানান।

কারখানার ম্যানেজার (অ্যাডমিন) সিরাজুল ইসলাম জানান, রাত ১টা ৩৫ মিনিটে স্ট্যান্ডার্ড মেশিনের ডার্জ থেকে আগুন লেগে কাপড় ও মেশিন পুড়ে গেছে। তখন কারখানায় ৬০-৭০ কর্মচারী কর্মরত ছিল। ফায়ার সার্ভিসে ফোন করার পর তারা এসে আগুন নিয়ন্ত্রণ করেন। এতে কোনো হতাহত হয়নি।