দেওয়ানগঞ্জে ড্রেজার মেশিন পুড়িয়ে দিল ভ্রাম্যমাণ আদালত

Jamalpur

বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের প্রশাসনিক অঞ্চল জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী পিআইসির আওতাধীন ১ নম্বর ডাংধরা ইউনিয়নের পাথরেরচর বাজার ও উত্তরাঞ্চলের একমাত্র যোগাযোগের মাধ্যম পাথরেরচর সেতু রক্ষা বাঁধ।

বেশ কিছু দিন ধরে বাঁধটির কাছ থেকে শ্যালো মেশিনচালিত ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করছিল একটি চক্র। এতে পাথরেরচর বাজাররক্ষা বাঁধসহ উত্তরাঞ্চলের সঙ্গে যোগাযোগের একমাত্র সেতু জিঞ্জিরাম নদীতে স্থাপিত জিঞ্জিরাম সেতুটিও এখন হুমকির মুখে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কখনো দিনে আবার কখনো রাতে চলছে অবৈধভাবে বালু উত্তোলন।

অভিযান চালানোর দুই-একদিন পরই আবার শুরু হয় বালু উত্তোলন। এ ধরনের কর্মকাণ্ড রোধে গতকাল বুধবার (২১ এপ্রিল) দুপুরে অভিযান পরিচালনা করেন দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি)ও নির্বাহী মেজিস্ট্রেট মো. আসাদুজ্জামান।

অভিযানে একটি ড্রেজার মেশিন আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয় এবং ড্রেজারের বিভিন্ন সরঞ্জামসহ প্রায় আড়াই শ পাইপ ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। এ সময় সঙ্গে ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হাসান।

সানন্দবাড়ী পিআইসি’র এসআই আফতাব উদ্দিন, এএসআই সেলিমসহ পুলিশের একটি দল।

সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান বলেন, ‘প্রায় প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। সরকারি স্থাপনার আশপাশে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।’