শর্তপূরণ করে বেনাপোল সীমান্ত দিয়ে দেশে ফিরছে বাংলাদেশ-ভারতের যাত্রীরা

Benapole

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে। দৈনিক নতুন করে সংক্রমিত হচ্ছে লাখ লাখ মানুষ। মহামারি করোনার কারণে বেনাপোল সীমান্ত সিলগালা করায় বিপাকে পড়েছে বাংলাদেশ-ভারতের যাত্রীরা। গতকাল বেনাপোল সীমান্তের ওপারে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় পেট্রাপোল সীমান্তে আটকে পড়ে প্রায় তিনশ যাত্রী।

দিনভর অপেক্ষার পর শেষ পর্যন্ত তারা কলকাতা এবং ৮ কিলোমিটার দূরে বনগাঁর বিভিন্ন হোটেলে অবস্থান করেন। এদের মধ্যে কেউ কেউ কলকাতাস্থ বাংলাদেশ দূতাবাস থেকে দেশে ফেরার ছাড়পত্র গতকালই সংগ্রহ করে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, আজ দুপুর ১২টা পর্যন্ত বিশেষ ছাড়পত্র নিয়ে ২৮ জন বাংলাদেশি যাত্রী বাংলাদেশে এসেছে। আগত যাত্রীদের বেনাপোলের বিভিন্ন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। এদিকে একই সময়ে বাংলাদেশ থেকে ভারতে ফিরে গেছেন ৯ জন ভারতীয় নাগরিক।

বাংলাদেশে আটকে পড়া ৫৮ জন ভারতীয় নাগরিকের একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্বাস্থ্য সুরক্ষা বিভাগ থেকে পাওয়া গেছে। তালিকাভুক্ত ভারতীয়রাই কেবল বাংলাদেশ ত্যাগ করতে পারবেন।

বাংলাদেশে ফেরত আসা যাত্রী মোখলেছুর রহমান জানান, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার ভয়ে অনেক বাংলাদেশি দেশে ফিরতে চাইছে না।