অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদে তিতাসের অভিযান, ৬০ হাজার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন

তিতাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযানে গত এক সপ্তাহে অন্তত ৬০ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার তিনটি উপজেলায় অভিযান চালিয়ে এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অবৈধ সংযোগ উচ্ছেদে তিতাসের প্রধান কার্যালয় এবং আঞ্চলিক কার্যালয়সহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিতাসকর্তৃপক্ষ বলছে, গ্যাস পাইপলাইনের ভাল্ব থেকে সংযোগ নিয়ে বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প-কারখানায় দীর্ঘদিন ব্যবহার করা হচ্ছিল। এসব অবৈধ সংযোগের কারণে বৈধ গ্রাহকরা ঠিকমতো গ্যাস পান না।

তিতাস সূত্রে জানা গেছে, তিতাসের অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদ অভিযানে ৬০ সদস্যের একটি টিম কাজ করছে। ১৫-২২ মে পর্যন্ত এক সপ্তাহের অভিযানে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, সোনারগাঁ ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় অন্তত ১০০ কিলোমিটারের বেশি অবৈধ বিতরণ লাইন থেকে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অব্যাহত এসব অভিযানে সম্ভাব্য অনেক জায়গায় গ্যাসের অবৈধ বিতরণ লাইনে কঠোর হচ্ছে তিতাস।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী ইকবাল মো. নুরুল্লাহ বলেন, “অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদ না হওয়া পর্যন্ত আমাদের অভিযান চলবে। বিদেশ থেকে উচ্চমূল্যে এলএনজি আমদানি করে তাতে ভর্তুকি দিয়ে শিল্প-কলকারখানায় সরবরাহ করা হচ্ছে। সেই গ্যাস যদি অবৈধ সংযোগের মাধ্যমে চুরি হয়ে যায় তাহলে সেটিকে রক্ষা করার জন্য আমাদের এগিয়ে যেতে হবে।”