ড্রেন খনন করতে গিয়ে পাওয়া গেল ৩৭৯ রাউন্ড গুলি

বাংলাদেশের উত্তরাঞ্চলের রাজশাহী বিভাগে প্রশাসনিক অঞ্চল নাটোরে একটি জমিতে ড্রেন খনন করার সময় মাটির নিচে রাইফেলের ৩৭৯টি গুলি পাওয়া গেছে। এগুলো মুক্তিযুদ্ধের সময়ের বলে ধারণা করছে পুলিশ।

আজ সোমবার (১৪ জুন) বেলা পৌনে ১১টার সময় সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের বাসিন্দা আয়নাল হকের কৃষি জমি খননকালে এসব গুলি পাওয়া যায়।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করে জানান, স্থানীয় কৃষক আয়নাল হকের আবাদি জমি বর্গা নিয়ে চাষাবাদ করছিলেন অপর কৃষক আফাজ উদ্দিন। সোমবার সকাল ১০টার দিকে জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে গিয়ে জমি খননকালে শ্রমিকদের কোদালে কয়েকটি গুলি উঠে আসে। গুলির সংখ্যা বাড়তে থাকলে নাটোর থানা পুলিশকে খবর দেওয়া হয়। ওই জমির খনন প্রক্রিয়া শেষ করে মোট ৩৭৯টি গুলি পাওয়া যায়। পুলিশ গিয়ে গুলিগুলো থানা হেফাজতে নিয়েছে। এর মধ্যে ২৬৯টি অব্যবহৃত কার্তুজ, ৬৫টি খোসা ও ৪৫টি গুলির মাথা রয়েছে।

ঘটনাস্থল পরিদর্শনকারী নাটোর থানার ওসি (তদন্ত) আব্দুল মতিন বলেন, কৃষি জমির সমতল থেকে প্রায় আড়াইফুট নিচ থেকে থ্রি নট থ্রি রাইফেলের গুলিগুলো মুক্তিযুদ্ধের সময়ের বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার (১৫ জুন) নাটোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গুলিগুলো উপস্থাপন করে আদালতের নির্দেশনা অনুযায়ী গুলিগুলো সংরক্ষণ করা হবে।