ফতুল্লায় পানিবন্দি মানুষের দুর্ভোগ, সড়কে চলছে নৌকা

ফতুল্লার অধিকাংশ এলাকায় গত কয়েক দিনের হালকা ও ভারীবর্ষণ এবং গত মঙ্গলবার ভোররাতের মুষলধারার বৃষ্টিতে রাস্তা ছাপিয়ে পানি এখন বসতঘরে। তলিয়ে গেছে রান্নাঘর, বাথরুমসহ পুরো বাড়ি। নিরুপায় হয়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন অনেকেই। অনেকেই আবার কোথাও যাওয়ার জায়গা না পেয়ে পানিবন্দি হয়ে নিজ বাড়িতেই রয়েছেন।

বৃষ্টির পানিতে সংমিশ্রণ ঘটেছে কলকারখানার বিষাক্ত কেমিকেলযুক্ত জমে থাকা পানির। এ ছাড়া স্যুয়ারেজের পানিও মিশে একাকার। বিবর্ণ এই পানি মাড়িয়ে জরুরি প্রয়োজনে কাজে যাচ্ছেন মানুষ। কিন্তু এই দুর্ভোগ থেকে কবে রক্ষা পাবেন—এই প্রশ্নের উত্তর নেই কারো কাছে। ফতুল্লার লালপুর, ইসদাইর, দাপা, আলীগঞ্জ, জালকুড়ি, পাগলা, পিলকুনী, রামারবাগ, শিয়াচর, রসুলপুর, শাহীবাজার, নূরবাগসহ বিস্তীর্ণ এলাকা জুড়ে জনসাধারণের কষ্ট চরমে পৌঁছেছে। কোথাও হাঁটু সমান, কোথাও বুক সমান পানি পাড়ি দিয়ে চলাচল করতে হচ্ছে তাদের। নৌকা চলতে দেখা গেছে অনেক সড়কে।

এদিকে ক্ষোভ প্রকাশ করে পানিবন্দি অনেকেই বলেন, “এমন বিপর্যয়ের সময়েও জনপ্রতিনিধিদের দেখা মিলছে না। আমরা খেয়ে, না খেয়ে দিন কাটাচ্ছি। দুঃখী মানুষের কান্না তাদের কাছে পৌঁছায় না। প্রতি বছর বর্ষা এলেই সীমাহীন কষ্ট করতে হয় আমাদের। রীতিমতো আমরা হাঁপিয়ে উঠেছি। প্রকল্পের পর প্রকল্প আসছে, কিন্তু আমাদের মুক্তি মিলছে না।”