তেল মজুতের দায়ে দুই দোকানিকে দেড় লাখ টাকা জরিমানা

সয়াবিন তেল অবৈধভাবে মজুতের দায়ে বাগেরহাটের বাজারে দুই দোকানিকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ বুধবার (৯ মার্চ) দুপুরে বাগেরহাট শহরের বড় বাজারের দুটি গোডাউনে অভিযান চালিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোজাহেরুল হক এবং রোহান সরকারের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানকালে বাজারের পল্টু সাধু স্টোর ও জয় মা স্টোরের গোডাউনে বোতল ও ড্রামে চার হাজার লিটার সয়াবিন তেলের অবৈধ মজুত পাওয়া যায়। অবৈধভাবে ভোজ্যতেল মজুত করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির দায়ে পল্টু সাধু স্টোরের মালিক শ্রীধাম সাধুকে ১ লাখ এবং জয় মা স্টোরের মালিক সংকর কুমার পালকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। উভয়ই জরিমানার অর্থ পরিশোধ করেছেন।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোহাম্মদ মোজাহেরুল হক বলেন, ‘কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে ভোজ্যতেলের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছিল। বাগেরহাটে কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে এমন কিছু সুনির্দিষ্ট অভিযোগ ছিল। যার ভিত্তিতে বাজারের দুটি দোকানে আমরা অভিযান পরিচালনা করি। এ সময় আরও এক দোকানি দোকান বন্ধ করে পালিয়ে যায়।’

তিনি আরও বলেন, ‘অভিযানে পল্টু সাধু স্টোর ও জয় মা স্টোরের অভিযোগের সত্যতা পাই। তারা অতিরিক্ত তেল মজুত করে রেখেছিল। সেই সঙ্গে দোকানগুলো মূল্যতালিকাও দেখাতে পারেনি। গোডাউনে খালি ড্রামের আড়ালে কার্টন কার্টন সয়াবিন তেল তারা মজুত করে রেখেছিল। তারা আমাদের কাছে যে মূল্য রসিদ ও তালিকা দেয়, তাদের কাছে তার চেয়েও অতিরিক্ত তেল মজুত ছিল। অভিযানকালে তারা আদালতের কাছে অভিযোগ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। পরে আদালত তাদের দুজনকে দেড় লাখ টাকা জরিমানা করেন।

আরও অনেক অভিযোগ পাওয়া গেছে জানিয়ে মোহাম্মদ মোজাহেরুল হক বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।’