শেয়ারবাজারঃ সূচক বেড়ে চলছে লেনদেন

The stock market

আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর একঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২১ ও ১৬৯৫ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ৫৬টির এবং অপরির্বতিত রয়েছে ৮১টি কোম্পানির শেয়ার।

এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-প্রগতি ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, এসএস স্টিল, আমরা নেটওয়ার্ক, নিটোল ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, প্রাইম ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স ও ন্যাশনাল ফিড।

এর আগে আজ লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৯০ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৫ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৬২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৭টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি শেয়ারের দর।