নূন্যতম মজুরীর প্রস্তাব প্রত্যাখ্যান, আগামী শুক্রবার ঢাকায় মহাসমাবেশ

মন্ত্রণালয়ের প্রস্তাবিত পোশাক শ্রমিকদের নূন্যতম বেতন সাড়ে ১২ হাজার টাকা করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন শ্রমিক সংগঠনগুলো। এ নিয়ে আগামী শুক্রবার (১০ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশের ডাক দিয়েছে ‘মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলন জোট’।

আজ মঙ্গলবার (৭ নভেম্বর) বাংলাভিশনকে এ তথ্য জানিয়েছেন জোটের সমন্বয়ক ও গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আক্তার।

মন্ত্রণালয়ের নির্ধারণ করা নূন্যতম মজুরী সাড়ে ১২ হাজার টাকা মানেন কি না এবিষয়ে জানতে চাইলে তাসলিমা আক্তার বলেন, ‘গত ১ বছর ধরে পোশাক শ্রমিকদের নূন্যতম বেতন ২৫ হাজার টাকা করার দাবিতে সরকারের সঙ্গে একাধিকবার আলোচনা করেছি। কিন্তু তারা এমন একটি সিদ্ধান্ত নিয়েছেন যা ৪০ লাখ শ্রমিকের সঙ্গে রসিকতা ছাড়া কিছুই নয়। বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে এই বেতনে শ্রমিকদের সংসার চালানো কঠিন। আমরা আশা করেছিলাম হয়তো সরকার কাছাকাছি হলেও যাবে কিন্তু তা হয়নি। যেহেতু এখনো গেজেট হয়নি তাই আমরা আশা করব সরকার এই দাবি পুনর্বিবেচনা করবেন।

ন্যূনতম মজুরি ঘোষণার পরপরই মজুরি বাড়ানোর দাবিতে ‘গার্মেন্টস শ্রমিক আন্দোলন\’-এর ব্যানারে মজুরি প্রত্যাখ্যান ও পুনঃবিবেচনার দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ।