বঙ্গবন্ধু টানেল: প্রথম মাসে আয় মাত্র ৪ কোটি ১১ লাখ টাকা

উদ্বোধনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে গত এক মাসে গাড়ি চলাচল করেছে এক লাখ ৭৪ হাজার ৮৭১টি। সে হিসেবে প্রতিদিন গড়ে গাড়ি চলেছে ৫ হাজার ৮২৯টি। এসব গাড়ি থেকে টোল বাবদ আয় হয়েছে চার কোটি ১১ লাখ ৩৭ হাজার ৩৫০ টাকা।

আজ বুধবার (২৯ নভেম্বর) সকালে এ তথ্য জানান টানেলের টোল ম্যানেজার মো. বেলায়েত হোসেন। তিনি বলেন, ২৯ অক্টোবর সকাল ৬টা থেকে বঙ্গবন্ধু টানেল যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। বুধবার (২৮ নভেম্বর) রাত ১২টা পর্যন্ত এক মাসে এক লাখ ৭৪ হাজার ৮৭১টি গাড়ি চলাচল করেছে। এই সময়ে টোল আদায় হয়েছে চার কোটি ১১ লাখ টাকা। প্রতিদিন গড়ে টোল আদায় হয় ১৩ লাখ ৭১ হাজার ২৭৪ টাকা।

সেতু কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, টানেলে থ্রি হুইলার ও মোটরসাইকেল চলাচল করতে পারবে না। টানেলে ১২ ধরনের যানবাহন চলাচল করতে পারে। টানেলের মধ্য দিয়ে যেতে প্রাইভেটকার, জিপ ও পিকআপকে দিতে হচ্ছে ২০০ টাকা। মাইক্রোবাসের ২৫০ টাকা, ৩১ বা এর চেয়ে কম আসনের বাসের জন্য ৩০০ এবং ৩২ বা তার চেয়ে বেশি আসনের জন্য ৪০০ টাকা, ৫ টনের ট্রাকে ৪০০ টাকা, ৫ থেকে ৮ টনের ট্রাকে ৫০০ টাকা, ৮ থেকে ১১ টনের ট্রাকে ৬০০ টাকা টোল দিতে হচ্ছে।

এছাড়া ট্রেইলরের (চার এক্সেল) টোল দিতে হয় ১০০০ টাকা এবং চার এক্সেলের বেশি হলে প্রতি এক্সেলের জন্য দিতে হয় ২০০ টাকা করে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা বলেন, ‘প্রথম ৩০ দিনের হিসেবে টানেল দিয়ে প্রতিদিন গড়ে যানবাহন চলেছে ৫ হাজার ৭০৪টি। দিনে গড়ে টোল আদায় হয়েছে ১৩ লাখ ৪১ হাজার ২৬৮ টাকা।’

 

Scroll to Top