এসএসসির ফরম পূরণ : অতিরিক্ত ফি আদায়ে কমিটি বাতিলসহ, টাকা ফেরতের নির্দেশ

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করা হয়ে থাকলে তা ফেরতের নির্দেশ দিয়েছে। পাশাপাশি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ প্রমাণের ভিত্তিতে হাইকোর্টের রুল অনুসারে স্কুলের পরিচালনা কমিটি বাতিল করা হবে বলেও বোর্ড হুঁশিয়ারি দিয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কিছু স্কুলের বিরুদ্ধে ওঠা অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন হুঁশিয়ারি দিলো প্রতিষ্ঠানপ্রধানদের। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে সব স্কুলের প্রধান শিক্ষকদের কাছে পাঠানো এক চিঠিতে এসব কথা বলা হয়েছে। গত ১২ এপ্রিল ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দিয়ে এ চিঠি পাঠানো হয়েছে সব প্রতিষ্ঠানপ্রধানের কাছে।

বোর্ডের চিঠিতে বলা হয়েছে, “এসএসসি পরীক্ষার ফরম পূরণের বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। কোনো প্রতিষ্ঠান ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করলে তা শিক্ষার্থীদের ফেরত প্রদানের নির্দেশ দেওয়া হলো। ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হলে মহামান্য হাইকোর্টের সুয়োমোটো রুল ২৫/২০১৪ মোতাবেক বিদ্যালয়ের পরিচালনা কমিটি বাতিলসহ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এদিকে এসএসসির ফরম পূরণ ১ এপ্রিল থেকে শুরু হলেও লকডাউনের কারণে তা আপাতত স্থগিত আছে। লকডাউনের পর সভা করে ফের জরিমানা ছাড়াই এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেওয়া হবে।