পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়া বাবা ও সন্তানের ছবি ভাইরাল

রাজধানী ঢাকার প্রগতি স্মরণি দিয়ে বাস ছুটে আসছে। বাসটার অপেক্ষা, বাসটা চলে গেলেই তারপরে ছেলের হাত ধরে রাস্তাটা পেরিয়ে যাবেন। আজ সকালে এমন একটি ছবি ভাইরাল হয়েছে। ছেলের হাত ধরে বাবা নিয়ে যাচ্ছেন, এমন ছবি ভাইরাল হবে কেন? স্বাভাবিকভাবে পাঠকদের মনে প্রশ্ন আসতেই পারে। কিন্তু এই ছবিটি বহন করে আলাদা বিশেষত্ব। এই ছবি অনেক অন্ধকার মেঘের ভিড়ে এক চিলতে উঁকি দেওয়া রোদ, সুতীব্র অনুপ্রেরণার। নেটিজেনরা অন্তত তাই মনে করছেন।

সারা দেশে আজ থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। জীবনের একটি ধাপ অতিক্রম করার পরীক্ষা। সাধারণত শিক্ষার্থীদের অভিভাবকরা বিশেষ করে বাবারাই পরীক্ষা দিতে নিয়ে যান ছেলে মেয়েদের। প্রতিদিন না পারলেও অন্তত প্রথমদিন বাবা-মা কেউ একজন থাকবেই। এমনই একজন বাবা রাজধানীর বাড্ডা এলাকায় নিজের ছেলেকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাচ্ছিলেন।

বাবা হাঁটতে পারেন না। হাঁটুতে ভর করে চলেন। দুই পা মুড়িয়ে হাঁটুতে জুতা রেখে কষ্টেসৃষ্টে চলতে হয়। ছেলের হাত ধরে রাস্তা পেরোচ্ছিলেন। সেসময় মুরাদ নামের একজন বাবা ছেলের ছবি তোলেন। যা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে দ্রুত। রাজধানীর বাড্ডা এলাকার ঘটনা হলেও বিস্তারিত জানা যায়নি। একই বাবা ছেলের ছবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যও ছবিটি শেয়ার করে এসএসসি পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন।

অনেকেই \’ছবিটিকে পিকচার অফ দ্য ডে\’ পোস্ট করছেন। ক্যাপশনে লিখে যাচ্ছেন একজন বাবা ও সন্তানের এগিয়ে যাওয়ার কথা, বাবার স্বপ্ন পূরণের কথা। কেউ কেউ মুগ্ধতার অ্যালবাম বানিয়ে রেখে দিচ্ছেন ছবিটিকে। অর্থাৎ দেশীয় সোশ্যাল মিডিয়াজুড়ে আজ যেন একজন বাবার স্বপ্ন পূরণের প্রার্থনা।

লেখক ভট্টাচার্য ছবিটি শেয়ার করে লিখেছেন, \’পৃথিবীর সকল বাবার স্বপ্ন পূরণ হোক। শুভ কামনা রইলো সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য।\’