প্রাথমিক শিক্ষকদের বদলির বিষয়ে জানাল অধিদপ্তর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইন বদলি কার্যক্রম চলতি মাসেই শুরু হবে। এর জন্য নির্দিষ্ট সফটওয়্যার হালনাগাদসহ প্রয়োজনীয় প্রস্তুতি শেষের পথে।

আজ শুক্রবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত আজকের পত্রিকাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সমাজের অর্ধেক নারী, তাই নারী পুরুষ সমানভাবে কাজ না করলে দেশের এগিয়ে যাওয়া সম্ভব হবে না। আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, খেলাধুলা থেকে এভারেস্ট চূড়া পর্যন্ত বিভিন্ন খাতে দেশের মেয়েরা তাদের মেধা ও যোগ্যতার স্বাক্ষর রেখে চলেছে। দেশের উন্নয়নে নারীদের আরও বেশি উদ্যোক্তা হয়ে এগিয়ে আসার আহ্বান জানান সরকার প্রধান।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধে নির্যাতনের শিকার হয়েছিলেন দেশের নারীরা। যুদ্ধের পর তাদের পাশে দাঁড়ান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা আমাদের একটা সংবিধান দিয়েছেন, সেই সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের স্বীকৃতি দিয়েছেন। নারীদের চাকরি ক্ষেত্রে ১০ শতাংশ কোটা নির্দিষ্ট করেছেন, চাকরির ক্ষেত্রে যাতে নারীরা সমান সুযোগ পেতে পারে। সংসদের সংক্ষরিত নারী আসন দিয়েছিলেন যাতে করে নারী নেতৃত্ব গড়ে উঠতে পারে।

তিনি আরও বলেন, নির্যাতিত নারীদের স্বাধীনতার পর উদ্ধার করা হয়। নির্যাতিত নারীদের পুনর্বাসনের জন্য জাতির পিতা শেখ মুজিব পুনর্বাসন বোর্ড করে দেন। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ডাক্তার, নার্স নিয়ে আসেন তাদের চিকিৎসা করাতে। কারণ, অনেকে তখন অন্তঃসত্ত্বা, অনেকের অবস্থা খারাপ ছিল। শারীরিক মানসিকভাবে তাদের চিকিৎসা এবং তাদের পুনর্বাসনের ব্যবস্থা নেন। আমার মা নিজে দাঁড়িয়ে থেকে অনেক মেয়েকে বিয়ে দেন। এক সাথে অনেকের বিয়ের ব্যবস্থা করে দেন। তাদের জীবন-জীবিকার ব্যবস্থা করে দেন। যারা বিয়ে করেন তাদের চাকরির ব্যবস্থা করে দেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব এই নির্যাতিত নারীদের বীরাঙ্গনা নাম দিয়ে তাদের সম্মাননা দিয়েছেন। আমরা তাদের মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি দিয়েছি, তাদের অবদান ভোলার নয়।

উচ্চ আদালতের বিচারপতি, সচিব, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধকতা মোকাবেলা করে নারীদের উচ্চপদে পদায়নের কথা তুলে ধরেন সরকার প্রধান।

বক্তব্যে নারীদের উন্নয়নে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। এছাড়া রাজনীতি, অর্থনীতি, ক্রীড়াসহ সমাজের কোনো ক্ষেত্রেই দেশের নারীরা পিছিয়ে থাকবে না, এমন আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।