ওয়াসিম জাফরের দাবি, প্রাপ্য সম্মান পাননি দ্রাবিড়-লক্ষ্মণ

ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর মনে করেন, দেশটির কিংবদন্তি দুই ক্রিকেটার রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ প্রাপ্য সম্মান পাননি। যেহুতু তারা দলের মূল টেস্ট খেলোয়াড় ছিল। দলের জন্য তারা ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। সম্প্রতি ভারতীয় এক ওয়েবসাইটে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

অভিষেক টেস্টে লক্ষ্মণ-দ্রাবিড়ের সঙ্গে একই দলে খেলেছিলেন ভারতের ঘরোয়া ক্রিকেটের সম্রাট খ্যাত ওয়াসিম জাফর। ভারতের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে সফল ব্যাটসম্যান ওয়াসিম জাফর। ভারতের জাতীয় দলে সফল হতে না পারলেও ভারতের ঘরোয়া ক্রিকেটে সফল ছিলেন তিনি। ভারতীয় ঘরোয়া ক্রিকেটে সর্বাধিক রান ও সেঞ্চুরি তার।

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানো এই ওপেনার মনে করেন রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণরা প্রাপ্য সম্মান পাননি। তিনি বলেন, দ্রাবিড় ও লক্ষ্মণের জন্য খারাপ লাগে। আমার মনে হয়, প্রাপ্য সম্মান পাননি তারা। তাদের সঙ্গে যারা টেস্ট খেলেছেন, তারাই বুঝবেন ওই দুজন কত গুরুত্বপূর্ণ ছিলেন। কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয় সবাইকে। টি-টোয়েন্টিকে এখন প্রচুর গুরুত্ব দেয়া হয়। মার্কেটিং বা বিজ্ঞাপনের ব্যবসার সঙ্গে জড়িতরা এমন লোক চান, যাদের টিভিতে বেশি দেখা যায়। যে গ্ল্যামারাস বা এমন ব্র্যান্ডের ক্রিকেট খেলেছে, যা জনতার পছন্দ।

তিন ধরনের ক্রিকেটকেই সমান গুরুত্ব দিচ্ছেন জাফর। তিনি বলেন, টি-টোয়েন্টি খেলে এমন কারও গুরুত্ব কম করে দেখা উচিত নয়। কারণ এটার চাহিদাই এখন বেশি। এখনকার দিনে আমার মনে হয়, ক্রিকেটপ্রেমীদের তিন ফরম্যাটের সঙ্গেই মানিয়ে নিতে হবে। শুধু টেস্ট বা টি-টোয়েন্টি খেলা যায় না। তিন সংস্করণে খেললেই স্বীকৃতি, সম্মান মিলবে। তবে আমি এটা বলছি না যে, চেতেশ্বর পূজারাকে সম্মান দেয়া হয় না। পাশাপাশি এটাও ঠিক, সে শুধু টেস্ট ক্রিকেট খেলবে। অন্য ফরম্যাট খেলবে না।