‘করোনা কাল’: কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মানুষের চলাচল

coronavirus

কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না সাধারণ মানুষের চলাচল। ব্যক্তিগত গাড়ি-মোটরসাইকেলে করে নানা অজুহাতে বের হচ্ছেন মানুষ। তর্কে জড়িয়ে পড়ছেন আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যদের সঙ্গে। তবে অনেকের বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থাও।

সাধারণ ছুটির চতুর্থ দফা চলছে। আগেই অনেকে ছেড়ে গেছেন রাজধানী। তাই এ সময়টায় যে গাড়িগুলো চলছে, সেগুলো মূলত ঢাকার আশপাশের জেলাগুলোতে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের। প্রতিষ্ঠানের স্টিকারযুক্ত গাড়িগুলোকে তেমন একটা তল্লাশি করা না হলেও যুক্তি গ্রহণযোগ্য না হলেই আটকে দেয়া হচ্ছে তাদের।

জবাবদিহিতার বাদ যাচ্ছেন না পায়ে হেটে যারা ঢাকায় ঢুকছেন বা বের হচ্ছেন তারাও। পুলিশ বলছে, যারা বাড়াবাড়ি করছেন, তাদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থা। ঢাকায় এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্তের পাশাপাশি নারায়ণগঞ্জসহ আশপাশের এলাকাগুলোতেও এ সংখ্যা বাড়ছে।

রাজধানীর প্রবেশ ও বের হওয়ার পথগুলোতে পুলিশের কড়া তল্লাশির কারণে দূরের বাড়ি যাওয়ার প্রবণতা অনেকাংশ কমে এসেছে। তবে ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে জরুরি প্রয়োজনে খোলা রাখা শিল্প প্রতিষ্ঠানে কর্মরতদের নিয়মিত আসা যাওয়ার কারণে ঝুঁকি বেড়ে যাওয়ার বিষয়টি নতুন করে বিবেচনার তাগিদ রাখে।