প্রাণঘাতী করোনায় চিকিৎসকসহ ৬৬০ স্বাস্থ্যকর্মী আক্রান্ত; বিএমএ’র ৩ প্রস্তাব

Bangladesh Medical Association

মহামারী করোনাভাইরাসের থাবায় দেশে ক্রমেই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আক্রান্ত হচ্ছেন চিকিৎসা পেশায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও। দেশে ইতোমধ্যে চিকিৎসা পেশায় নিয়োজিত ৬৬০ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা দেশের মোট আক্রান্তের শতকরা ১১ ভাগ। তাদের মধ্যে ২৯৫ জন চিকিৎসক, ১১৬ জন নার্স ও ২৪৯ জন বিভিন্ন কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মী রয়েছেন।

সোমবার বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে। পাশাপাশি, সরকারের প্রতি ৩ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়েছে।

প্রস্তাবনাসমূহ হলো:
১. দ্রুততম সময়ের মধ্যে কোভিড হাসপাতালে নিয়ােজিত চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীদের জন্য সঠিক মানের পিপিই, এন- ৯৫ বা এর সমমানের মাস্ক প্রদান করা জরুরি।

২. নন কোভিড হাসপাতালের প্রবেশদ্বারে ট্রায়াজ সিস্টেম চালু করে সেখানে কর্মরত সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের উপযুক্ত পিপিই, এন-৯৫ বা সমমানের মাস্ক প্রদান নিশ্চিত করা সময়ের দাবি।

৩. সকল সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আবাসন, প্রয়ােজনীয় খাদ্য সরবরাহ হাসপাতালে যাতায়াতের ব্যবস্থা নিশ্চিত করা জরুরি।