করোনাঃ দেশের ৪৬ হাজার গ্রাম পুলিশকে ৬ কোটি টাকা প্রণোদনা

village police

করোনা আতঙ্কে আতঙ্কিত গোটা বিশ্ব। বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশের ৪৬ হাজার গ্রাম পুলিশকে ছয় কোটি টাকা প্রণোদনা দিচ্ছে সরকার। গ্রাম পুলিশের প্রত্যেক সদস্য ১৩০০ টাকা করে এই প্রণোদনা পাবেন।

আজ সোমবার (১১ মে) স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ প্রণোদনার অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের উপ-সচিব তানভীর আজম সিদ্দিকী স্বাক্ষরিত বরাদ্দপত্র এরইমধ্যে জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্রমতে, বর্তমান পরিস্থিতিতে দেশের চার হাজার ৫৬৯টি ইউনিয়র পরিষদের অধীনে ৪৬ হাজার গ্রাম পুলিশ বিশেষ ভূমিকা পালন করছে। গ্রামবাসীকে সচেনতামূলক মাইকিং করা, কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করা ইত্যাদি কাজে সহযোগিতা করেন এসব সদস্য। এজন্য জেলা প্রশাসকদের মাধ্যমে এসব গ্রাম পুলিশকে ১৩০০ টাকা করে প্রণোদনা দেওয়া হচ্ছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দেশের অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার। এছাড়া সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। তৃণমূলের সবচেয়ে নিম্ন গ্রেডের কর্মচারী গ্রাম পুলিশ। বর্তমান পরিস্থিতিতে তাঁরাও অনেকটা অসহায় হয়ে পড়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এসব গ্রাম পুলিশের মানবিক দিক বিবেচনায় বিশেষ এ প্রণোদনা বরাদ্দ দেওয়া হয়েছে।