করোনা: চীনকে ছাড়িয়ে গেল বাংলাদেশ!

coronavirus

চীনের উহান শহর থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের প্রাণ। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন গড়ানোর সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও। গত ২৪ ঘণ্টায় সনাক্ত হয়েছে ২৮৫৬ জন এবং মারা গেছেন ৪৪ জন। আক্রান্তের সংখ্যায় এবার চীনকে ছাড়িয়ে গেল বাংলাদেশ। বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৮ নম্বরে।

এ পর্যন্ত বাংলাদেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩৭৯ জন। অন্যদিকে চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ২২৮ জন। আজ পর্যন্ত বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জন।

সব মিলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৭ হাজার ৮৮২ জন। সরকারি ছুটি তুলে নিয়ে অফিস-আদালত আর গণপরিবহন খুলে দেওয়ার পর থেকে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করেছে। লাফিয়ে লাফিয়ে বেড়ে যাচ্ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা।

বিশ্বে করোনা সংক্রমণে শীর্ষে যথারীতি অবস্থান করছে আমেরিকা। দেশটিতে মোট সংক্রমণ ২,২২৭,০২৭ জন এবং মৃত্যু হয়েছে ১১৬,৮৩১ জনের। দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল।

ল্যাটিন আমেরিকার দেশটিতে আক্রান্ত ৮২৯,৯০২ জন এবং মৃত ৪১,৯০১ জন। তিনে থাকা রাশিয়ায় সংক্রমণ ৫২০,১২৯ জন এবং মৃত ৬,৮২৯ জন। বাংলাদেশের শংকা আরও বাড়িয়ে দিয়ে প্রতিবেশী ভারত উঠে এসেছে ৪ নম্বরে। দেশটিতে আক্রান্তের সংখ্যা এখন ৩০৯,৬০৩ জন আর মারা গেছে ৮,৮৯০ জন।