স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই ঊর্ধ্বতন কর্তৃপক্ষটা কে?

sagor

স্বাস্থ্য অধিদপ্তর পরিষ্কারভাবে জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়া রিজেন্ট হাসপাতালের সাথে তারা কোভিডের চিকিৎসা বিষয়ে চুক্তি করেছে। প্রশ্ন হচ্ছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই ঊর্ধ্বতন কর্তৃপক্ষটা কে? সেটা কি স্বাস্থ্যমন্ত্রী? না কি স্বাস্থ্য সচিব? না কি দুজনেই? এই দুজনকেই জবাবদিহির আওতায় আনা দরকার।

স্বাস্থ্যমন্ত্রী এবং সচিবের উচিত হবে- কিসের ভিত্তিতে, কোন যোগ্যতা বিবেচনায় নিয়ে তারা রিজেন্ট হাসপাতালের সাথে চুক্তি করতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন – তা সবাইকে জানানো। যেহেতু তাদের নির্দেশে রিজেন্ট এর সঙ্গে চুক্তি হয়েছে, রিজেন্টের প্রতারণার দায় দায়িত্ব তো তাদেরও নিতে হবে। মিডিয়ারও দায়িত্ব হবে স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য সচিবের কাছে অধিদপ্তরের বক্তব্য সম্পর্কে ব্যাখ্যা চাওয়া।

আরেকটা প্রশ্ন, রিজেন্টের সঙ্গে হাসপাতাল বিষয়ক চুক্তিতে স্থানীয় সরকার সচিবের কাজ কি? চারজন সচিব তাদের একজন আবার বিসিএস এডমিনিস্ট্রেশন এসোসিয়েশনের সভাপতি রিজেন্ট সাহেদের চুক্তির অনুষ্ঠানে উপস্থিত হন কি কারণে? এগুলো নিয়েও প্রশ্ন তোলা দরকার।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম