সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা: শিক্ষামন্ত্রী

সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা বলে জানিয়েছেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি এমপি। সামাজের যেখানে অসঙ্গতি, দুর্নীতি ও সমস্যা আছে যেগুলোকে তুলে ধরা এবং সমাজের যতো ইতিবাচক দিক আছে, যতো শক্তি ও অনুপ্রেরণার উৎস আছে সেগুলোকে মানুষের সামতে তুলে ধরে উদ্বুদ্ধ করতে হবে।

গত সোমবার (৪ জানুয়ারি) রাতে চাঁদপুর প্রেসক্লাবের ৫০ বছর পূর্তি উৎসব ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র চাঁদপুরেই নয়, অনেক সাংবাদিক জাতীয় পর্যায়ে কাজ করে আমাদের অনেক সম্মানিত করেছেন। তাদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাই। সংবাদপত্র পড়ে মানুষ অনেক কিছু শেখে। ভাষার ক্ষেত্রে সংবাদপত্রের একটি দায়বদ্ধতার জায়গা রয়েছে। সামাজিক দায়বদ্ধতা, বস্তুনিষ্ঠতা, সত্যটা তুলে ধরা এবং সত্যকে সাহসিকতার সঙ্গে প্রকাশ করা, কোনো অন্যায়কে আশ্রয় ও প্রশ্রয় না দেওয়া। আমি আশাকরি এসব জায়গাগুলোতে চাঁদপুরের সাংবাদিকরা দায়িত্বশীলতা বজায় রাখবেন।

তিনি বলেন, চাঁদপুর প্রেসক্লাবের উন্নয়নে যখন যেটা প্রয়োজন আমাদের পক্ষ থেকে করা হবে। বিগত দিনেও করা হয়েছে এবং আগামীতেও করা হবে। আমি যেহেতু জনপ্রতিনিধি, আরো অনেক জনপ্রতিনিধি চাঁদপুরে আছেন এবং আমাদের সঙ্গে প্রশাসনের লোকজন কাজ করেন। তাই সাংবাকিদের দায়িত্ব হিসেবে তারা আমাদের অসঙ্গতি ও ভুলগুলো তুলে ধরে সংশোধন হওয়ার সুযোগ দিবেন। চাঁদপুরকে আরো উন্নত করার জন্য আমরা সম্মিলিতভাবে কাজ করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি, চাঁদপুরের কৃতি সন্তান ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

প্রেসক্লাবের সভাপতি (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্যাহর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর মফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল।

এর আগে সকালে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা, সাংবাদিক সমাবেশ, সংবর্ধনা, সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র ছিলো দিনব্যাপী কর্মসূচি।