কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমিতির ৫ দফা দাবি

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বন্ধ ফ্যাক্টরিগুলো চালু করে বাজারের বকেয়া পাওনা উত্তোলনের সুযোগ দেওয়াসহ পাঁচ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতি।

আজ দুপুরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে এ সংবাদ সম্মেলন আয়োজিত হয়।

এতে লিখিত বক্তব্যে বন্ধ ফ্যাক্টরিগুলো চালু করে বাজারের বকেয়া পাওনা উত্তোলনের সুযোগ; শিল্প জোনের ৫০০ কাঠা জমিতে অবিলম্বে গ্যাস-বিদ্যুৎ-সুয়ারেজ লাইন, রাস্তা-ঘাট ও ইটিপিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা; ফ্যাক্টরি স্থানান্তর হওয়ার পূর্ব পর্যন্ত সেগুলো বন্ধ না করা; শিল্প জোনে দ্রুত কারখানা তৈরি করে শ্রমিকদের রুটি রুজির ব্যবস্থা করতে সহজ শর্তে ব্যাংক ঋণ দেওয়া এবং হটকারী কোনো সিদ্ধান্ত নিয়ে বিপদগ্রস্ত না করার আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কেরানীগঞ্জে ছোট ও মাঝারি ৮১টি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এতে ২৫ হাজার শ্রমিক নিয়োজিত ও ১০ হাজার স্থানীয় গার্মেন্টস, লন্ড্রি, কম্পিউটার অ্যামব্রয়ডারিসহ অন্যান্য শিল্প কারখানা থাকায় ৩ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। ইতোমধ্যে ৮১টি ওয়াশিং ফ্যাক্টরির ২৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। এ অবস্থা চলতে থাকলে আরো ৩ লাখ শ্রমিক অচিরেই বেকার হয়ে পড়বেন।

সংবাদ স‌ম্মেল‌নে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতির সভাপতি কাজী আবু সোহেল কাজল, সাধারণ সম্পাদক সোহেল রেজা প্রমুখ।