কড়া নিরাপত্তায় গার্মেন্টসে কাজ শুরু

কড়া নিরাপত্তায় সাভার-আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানায় উৎপাদন শুরু হয়েছে। মালিকদের আল্টিমেটামের পরদিন, আজ সোমবার (১৪ জানুয়ারি) সকাল থেকে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানায় যান। বেশিরভাগ কারখানায় নির্দিষ্ট সময়ে কাজ শুরু হলেও, কয়েকটি কারখানা থেকে শ্রমিকরা বেরিয়ে গেছেন বলে খবর পাওয়া গেছে।

আজ (১৪ জানুয়ারি) থেকে কাজে যোগ না দিলে বেতন দেয়া হবে না, বিজিএমইএর এমন ঘোষণার পর স্বাভাবিক হতে শুরু করেছে সাভার-আশুলিয়ার শিল্পাঞ্চলের পরিবেশ। তবে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রতিটি কারখানার সামনে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের বেতন কাঠামো সংশোধন করা হয়েছে; ৬টি গ্রেডেরই বেতন বাড়িয়েছে সরকার। একাদশ সংসদ নির্বাচনের পর গঠিত নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম যেদিন ঘোষণা করা হয়, সেদিনই অর্থাৎ ৬ জানুয়ারি পথে নেমে আসেন পোশাক শ্রমিকরা।

সরকার ঘোষিত নতুন বেতন কাঠামোতে কয়েকটি গ্রেডে বেতন কমে যাওয়ার অভিযোগ জানিয়ে ঢাকা ও আশপাশের গার্মেন্টস অধ্যুষিত এলাকাগুলোতে বিক্ষোভ শুরু করেন তারা। অনেক কারখানায় নির্ধারিত সময়ে নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন হয়নি বলেও অভিযোগ করেন আন্দোলনরত শ্রমিকরা। তারা মহাসড়ক অবরোধের পাশাপাশি যানবাহন ভাঙচুর চালান। এর পর নতুন সরকার বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়ে মালিক, শ্রমিক ও সরকারের পক্ষ থেকে প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি গতকাল সর্বশেষ বৈঠক শেষে জানায়, ৬টি গ্রেডে বেতন কাঠামো সংশোধন করে তা বৃদ্ধি করা হয়েছে।

শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকালের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, প্রথম গ্রেডের একজন কর্মী এখন থেকে সব মিলিয়ে ১৮ হাজার ২৫৭ টাকা বেতন পাবেন। ২০১৩ সালের বেতন কাঠামোতে এ গ্রেডের মজুরি ছিল ১৩ হাজার টাকা। ২০১৮ সালে নতুন মজুরি কাঠামোর গেজেটে তা ১৭ হাজার ৫১০ টাকা করা হয়েছিল।

দ্বিতীয় গ্রেডের সর্বমোট বেতন ধরা হয়েছে ১৫ হাজার ৪১৬ টাকা। ২০১৩ সালের বেতন কাঠামোতে এ গ্রেডের বেতন ১০ হাজার ৯০০ টাকা এবং ২০১৮ সালে মজুরি কাঠামোর গেজেটে তা ১৪ হাজার ৬৩০ টাকা ছিল।

তৃতীয় গ্রেডের সর্বমোট বেতন ঠিক হয়েছে ৯ হাজার ৮৪৫ টাকা, যা ২০১৩ সালের বেতন কাঠামোতে ৬ হাজার ৮০৫ টাকা এবং ২০১৮ সালের গেজেটে ৯ হাজার ৮৪৫ টাকা করা হয়েছিল।

চতুর্থ গ্রেডের সর্বমোট বেতন ধরা হয়েছে ৯ হাজার ৩৪৭ টাকা। ২০১৩ সালের বেতন কাঠামোতে এ গ্রেডের বেতন ৬ হাজার ৪২০ টাকা এবং ২০১৮ সালে মজুরি কাঠামোর গেজেটে তা ৯ হাজার ২৪৫ টাকা করা হয়েছিল।

পঞ্চম গ্রেডে সর্বমোট বেতন ঠিক হয়েছে ৮ হাজার ৮৭৫ টাকা, যা ২০১৩ সালের বেতন কাঠামোতে ৬ হাজার ৪২ টাকা এবং ২০১৮ সালের গেজেটে ৮ হাজার ৮৭৫ টাকা করা হয়েছিল।

ষষ্ঠ গ্রেডের সর্বমোট বেতন ধরা হয়েছে ৮ হাজার ৪২০ টাকা। ২০১৩ সালের বেতন কাঠামোতে তা ছিল ৫ হাজার ৬৭৮। আর ২০১৮ সালে মজুরি কাঠামোর গেজেটে তা করা হয়েছিল ৮ হাজার ৪০৫ টাকা।

আর সপ্তম গ্রেডের মজুরি সব মিলিয়ে গেজেটের মতোই আট হাজার টাকা রাখা হয়েছে। ২০১৩ সালের কাঠামোতে সর্বনিম্ন গ্রেডের বেতন ছিল ৫ হাজার ৩০০ টাকা।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

Scroll to Top