মাটির পাত্রে পানি খেলে যেসব উপকার পাওয়া যায়

গরমে শরীরকে সতেজ ও প্রাণবন্ত করতে ঠান্ডা পানির বিকল্প নেই। আমরা সাধারণত গরমকালে ঠান্ডা পানি ফ্রিজ থেকে নিয়ে খেয়ে থাকি। যা মোটেও স্বাস্থ্যকর নয়। অনেক সময় তা অতিরিক্ত ঠান্ডা থাকায় নানা রকম সমস্যা সৃষ্টি করে। এক্ষেত্রে মাটির পাত্রে পানি খেলে ক্ষতির বদলে উপকার পাওয়া যায় বেশি। পানিও থাকে সহনীয় ঠান্ডা।

বাষ্পীভূত হওয়ার সময় পানি কিছুটা তাপ শোষণ করে নেয়। যার ফলে কলসি ঠান্ডা থাকে। তাই গরমের সময় ফ্রিজের ঠান্ডা পানির বদলে খেতে পারেন মাটির কলসির পানি। এর আছে আরো কিছু উপকারিতা।

চলুন জেনে নেওয়া যাক –

১। তীব্র তাপপ্রবাহে বেড়েছে হিট স্ট্রোকের মতো সমস্যা। অনেকের আবার মাথা ঘোরা, বমি বমি ভাব দেখা দেয়। রোদে বের হলে এসব সমস্যা বেশি দেখা যায়। এক্ষেত্রে বাড়ি ফিরে মাটির কলসি থেকে পানি নিয়ে খেতে পারেন। এতে থাকে খনিজ ও ভিটামিন যা শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে।

২। আমাদের অনেকেরই অল্পতেই ঠান্ডা লেগে যায়। বিশেষ করে ফ্রিজের পানি যেন যমের মতো তাদের কাছে। এজাতীয় সমস্যা দূরীকরণে মাটির কলসির পানির বিকল্প নেই। আবার ঠান্ডা লাগার ঝুঁকিও থাকেনা।

৩। মাটির কলসির পানি পরিপাকতন্ত্রের জন্য উপকারী। এতে পানি রাখলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। যার জন্য পেটের বিভিন্ন অ্যাসিডজনিত সমস্যা প্রশমিত হয় এবং অম্ল ও ক্ষারের সমতা বজায় থাকে। গরমে যেহেতু আমাদের সবারই কমবেশি হজমের সমস্যা হয়ে থাকে সুতরাং এসময়ে মাটির কলসির পানি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

 

Scroll to Top