গোসলের সময় যে ৭টি ভুল করবেন না

শরীরকে পরিষ্কার রাখতে, আর ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে গোসল তো করতেই হয়। এছাড়া রূপচর্চায় ত্বক ও চুল উভয়ই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এগুলোর সঠিক যত্ন না নিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আমাদের প্রত্যেকেরই উচিত চুল ও ত্বকের সঠিক যত্ন নেওয়া। গোসলের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। আর তাই গোসল করার সময় কিছু বিষয় আমাদের প্রত্যেকেরই মাথায় রাখা প্রয়োজন। তাহলে চলুন জেনে নেই সেই বিষয় গুলোর সম্পর্কে:-

* আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস আছে অত্যধিক গরম পানি দিয়ে গোসল করা। কিন্তু এতে আমাদের ত্বক ও চুলের ভীষণ ক্ষতি হয়। এটি আমাদের ত্বককে শুষ্ক করে তোলে এবং চুল থেকে সমস্ত আর্দ্রতা চলে যায়।

* গোসলের সময় চুল বেশি ঘষবেন না, কারণ এর ফলে চুল খারাপ হয়ে যেতে পারে।

* চুলে কন্ডিশনার প্রয়োগ না করলে চুল শুষ্ক এবং নিষ্প্রাণ হয়ে যায়। তাই প্রতি বার শ্যাম্পুর পরে অবশ্যই কন্ডিশনার লাগানো উচিত। কন্ডিশনার প্রয়োগের ফলে চুল ভাল থাকে।

* বর্তমান সময়ে ধুলো-বালি অতিরিক্ত দূষণ তাপ আমাদের চুলকে নষ্ট করে দেয়। তাই নিয়মিত চুলের যত্ন নেওয়া এবং চুল পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। চুল ঠিকভাবে পরিষ্কার না করলে ময়লা-আবর্জনা চুল ও মাথার ত্বকের ক্ষতি করতে পারে।

* গায়ে মাখা সাবান মুখে ব্যবহার করলে মুখের পিএইচ লেভেল পরিবর্তন হয়ে যায়। যার ফলে ত্বকের সমস্যা হতে পারে।

* দিনে দু\’বার মুখ ধুতে পারেন। তবে মুখ খুব তৈলাক্ত বা ময়লা থাকলে দিনে তিন বারও ধুতে পারেন। কিন্তু এর চেয়ে বেশিবার মুখ ধুলে ত্বকের ক্ষতি হতে পারে।

* সাবান মাখার পর ভালোভাবে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার পরও চুল খুব ভালো করে ধুতে হবে। না হলে ড্যানড্রাফ বা ব্রনের সমস্যা দেখা দিতে পারে।

Scroll to Top