মাছের কাঁটা কীভাবে নরম করে রেসিপি দিলেন প্রধানমন্ত্রী

মাছে ভাতে বাঙালি কথাটি বাংলাদেশের মানুষের জন্য যথার্থ। তবে মাছ খেতে অনেকে অনীহা প্রকাশ করেন। কারণ, মাছের কাঁটা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় তাদেরকে। তবে মাছ কীভাবে কাঁটাসহ খাওয়া যায় এবং মাছের কাঁটা কীভাবে নরম করা যায় সে বিষয়ে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল রোববার জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন ও জাতীয় মৎস্য পদক- ২০২২ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এ বিষয়ে জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মাছে ভাতে বাঙালি। আমরা যেন এভাবেই থাকতে পারি। অনেকেই মাছের কাঁটার জন্য মাছ খেতে চায় না। কিন্তু এটি প্রক্রিয়াজাত করলে নরম হয়ে যায়, সেটি খাওয়া যায়।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আপনারা যদি প্রেসার কুকারে মাছ এক ঘণ্টা ১০ মিনিট সেদ্ধ করেন, মাছের কিন্তু কাঁটা নরম হয়ে যায়। মাছ মাছের মতোই থাকবে কিন্তু কাঁটা নরম হয়ে যাবে। আপনারা সেটা বাচ্চাদেরও খাওয়াতে পারবেন। এতে কোনো অসুবিধা হয় না। এটা কিন্তু আমরা করি। একটু রেসিপিও দিয়ে দিলাম সঙ্গে। যাতে আপনাদের ঘরে কাটার সমস্যাটা না থাকে। বিশেষ করে ইলিশ মাছে একটু বেশি সময় লাগে, সমুদ্রের মাছ। অন্যান্য মাছ আরও কম সময়ে হয়ে যায়।’

এ সময় শেখ হাসিনা বলেন, আমাদের জাতির পিতা বলে গেছেন আমাদের কেউ দাবায় রাখতে পারবে না। আমিও বলছি আমাদের কেউই দাবায় রাখতে পারবে না। শত বাধা অতিক্রম করে আমরা পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করেছি। আমরা বিশ্বকে দেখিয়ে দিয়েছি আমরাও পারি।