রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন কেন জরুরি

ত্বকের যত্নে সবাই সারাদিন কত কিছুই না করেন। কিন্তু রাতে ত্বকের যত্নে ব্যাপারে অবহেলা করেন। অথচ প্রতিরাতে ত্বকের যত্নের উপর নির্ভর করে ত্বকের স্বাস্থ্য। রাতে শুধু শরীরই বিশ্রাম পায় না ত্বকও বিশ্রাম পায়। এ কারণে এই সময় সঠিকভাবে পরিচর্যা কররে ত্বক হয়ে উঠবে ঝলমলে।

রাতে যেভাবে ত্বকের যত্ন নেবেন-

প্রত্যেক রাত্রে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। মুখ ঠিক মতো পরিষ্কার করা না হলে ময়লার কারণে ব্রণ ও বিভিন্ন রকম ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এ কারণে রাতে ঘুমানোর আগে অবশ্যই ভালো ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে সারা দিনে ত্বকে লেগে থাকা ধুলোবালি সহজেই দীর হবে। সেই সঙ্গে ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে।

রাতের বেলা ত্বককে হাইড্রেড করা অত্যন্ত জরুরি। সারা রাত যাতে ত্বক হাইড্রেটেড থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এর জন্য ভালো ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। নাইট ক্রিমও ব্যবহার করতে পারেন। তবে অতিরিক্ত কেমিক্যালযুক্ত কোন পদার্থ ব্যবহার না করাই ভালো।

মুখের ত্বকের পাশাপাশি চোখের নিচের ত্বকেরও যত্ন নিতে হবে। চোখের তলায় যেখানে ডার্ক সার্কেল পড়ে সেখানে নাইটম ক্রিম ব্যবহার করুন। রাত্রে ঘুমানোর আগে এই ক্রিম দিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এতে চোখের তলার ত্বক নরম থাকবে এবং সহজে ডার্ক সার্কেল পড়বে না।

ত্বকের যত্নে ভিটামিন সি সিরাম ব্যবহার করা অত্যন্ত প্রয়োজন। ত্বকের জন্য হাইলুরনিক অ্যাসিডও ভীষণ গুরুত্বপূর্ণ। এই দুই উপাদান ত্বকে বার্ধক্য ও হাইপার পিগমেন্টেশন রোধ করতে পারে। ত্বকের ক্লান্তি দূর করতেও উপকারী এই দুই উপাদান।