beson

সৌন্দর্যচর্চায় বেসনের ব্যবহার

বিভিন্ন রান্নায় বেসন ব্যবহার করা হয়। রান্নাঘরের এই উপাদানটি ত্বকের যত্নেও দারুণ উপকারী। এটি কেবল ত্বকের উজ্জ্বলতা বাড়ায় না, বরং বলিরেখা দূর করতে এবং ব্রণ কমাতেও সাহায্য করে। এই অপরিহার্য উপাদানটি প্রাকৃতিক স্ক্রাবের কাজ করে। এটি ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বককে তাৎক্ষণিক উজ্জ্বলতা দেয়। ত্বকের ধরণের উপর নির্ভর করে ত্বকে বেসন লাগানোর অনেক উপায় রয়েছে।

ত্বকে বেসনের প্যাক লাগালে যেসব উপকারিতা পাওয়া যায়-

রোদে পোড়াভাব দূর করে: গ্রীষ্মের দিনগুলিতে রোদে পুড়ে ত্বক কালচে হয়ে যায়। শুষ্ক ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে দুধের সঙ্গে মিশিয়ে বেসন লাগান। তৈলাক্ত ত্বকের জন্য, ট্যান দূর করতে টক দইয়ের সাথে মেশানো পেস্ট ব্যবহার করুন।

ব্রণের সমস্যা দূর করে: ত্বকে অতিরিক্ত তেল উৎপাদনের ফলে ত্বকে ব্রণ দেখা দেয়। ত্বকে বেসন লাগালে এর শোষণ ক্ষমতা ব্রণ হওয়া প্রতিরোধ করে।

শুষ্ক ত্বকে পুষ্টি জোগায়: বেসন শুষ্ক ত্বকে আর্দ্রতা বাড়ায়। দুধের সাথে বেসন মিশিয়ে লাগালে ত্বক আর্দ্রতা ফিরে পাবে।

এক্সফোলিয়েশন: ত্বককে শ্বাস নিতে দেওয়ার জন্য মাঝে মধ্যে এক্সফোলিয়েট করতে হয়। ত্বকে রাসায়নিক ব্যবহারের পরিবর্তে প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে বেসন ব্যবহার করুন।

তারুণ্য ধরে রাখে : বয়স বাড়ার সাথে সাথে ত্বকে বলিরেখা দেখা দেওয়া স্বাভাবিক। ত্বকে বার্ধক্যের ছাপ কমাতে নিয়মিত বেসন ব্যবহার করুন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে ত্বক এবং চুলকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারে। সুত্র: ইন্ডিয়া ডট কম

Scroll to Top