আজ দিনের তাপমাত্রা কমতে পারে

আজ মঙ্গলবার সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আগামী শুক্রবারের পর সারা দেশে তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গতকাল সোমবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘সিলেটে আজ (গতকাল) সামান্য বৃষ্টি হয়েছে।

আগামীকালও (আজ) গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকতে পারে সিলেটে। বৃষ্টি খুব বেশি না হওয়ায় বাতাসে এখনো পর্যাপ্ত জলীয়বাষ্প রয়েছে। সব মিলিয়ে এক ধরনের কুয়াশাচ্ছন্ন পরিস্থিতি বিরাজ করছে।’
বজলুর রশিদ আরো জানান, গতকাল দেশে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের মতো বেশি ছিল অঞ্চলভেদে।

মৌলভীবাজারে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় রাতের তাপমাত্রা ৪.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। গড়ে সারা দেশে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দেড় থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।
আবহাওয়াবিদরা বলছেন, গতকাল প্রায় পুরো দিনই কুয়াশাচ্ছন্ন ছিল। মূলত আকাশে মেঘ থাকায় এবং পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় বাতাসের জলীয়বাষ্প কাটছে না।

গত দুই দিনে দেশের দু-এক জায়গায় সামান্য বৃষ্টি হয়েছে। এতে বাতাসের জলীয়বাষ্প কাটেনি, আকাশের মেঘও পুরোপুরি পরিষ্কার হয়নি। ফলে এই মেঘ কুয়াশা আকারে প্রকৃতিতে অবস্থান করছে। পর্যাপ্ত বৃষ্টি হলে কিংবা জোরে বাতাস বইলে এ রকম কুয়াশাচ্ছন্ন ভাব কেটে রাতের তাপমাত্রা কমতে পারে। তবে এ জন্য আরো দু-এক দিন সময় লাগতে পারে।

বজলুর রশিদ জানান, আগামী শুক্রবারের পর সারা দেশে তাপমাত্রা কমতে পারে। জানুয়ারিতে তাপমাত্রা আরো কমতে পারে। জানুয়ারির প্রথম সপ্তাহে মৃদু শৈত্যপ্রবাহ হতে পারে।

এদিকে গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—১১.৭ ডিগ্রি সেলসিয়াস। এ নিয়ে টানা ১০ দিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলো।

Scroll to Top