মোনাজাত শেষে বাড়ির পথে মুসল্লিরা 

গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে মুসল্লিরা বাড়ি ফিরতে শুরু করেছেন। রোববার সকাল ৯টায় মোনাজাত শুরু হয়। শেষ হয় ৯টা ২৩ মিনিটে। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি এবং কাকরাইল জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা জোবায়ের আহমেদ।

আজ রোববার ফজরের নামাজের পর থেকেই শুরু হয় হেদায়েতি বয়ান। হেদায়েতি বয়ান করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। এর পর কিছু সময়, নসিহত মূলক কথা বলেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

সরেজমিনে দেখা যায়, আখেরি মোনাজাতের ২৬ মিনিট সমগ্র ইজতেমার ময়দানে ছিল নিস্তব্ধ নিরবতা। সড়কগুলোয় থেমে যায় মুসল্লিদের চলাফেরা। যে যার অবস্থায় থেকেই হাত তুলে আখেরি মোনাজাতে অংশ নেন। মোনাজাত শেষ হলে আবারও মুসল্লিদের চলাফেরা শুরু হয়। আশপাশের এলাকার বাসিন্দারা সড়ক থেকে চলতে শুরু করেন। অন্য দিকে ময়দানের ভেতর থেকে মুসল্লিরা পথ ধরে বাইরে বের হতে থাকেন। সবার কাছেই তাদের ব্যাগ ও জিনিসপত্র ছিল, কারও হাতে আবার কারও মাথায় বা পিঠে। পায়ে হেঁটে ছুটে চলেছেন মুসল্লিরা। এদিকে সড়কে পুলিশ সদস্যরা মুসল্লিদের চলাচলে সহযোগিতার জন্য ময়দান এলাকায় যানবাহন ঢুকতে দিচ্ছেন না। সড়কে যানবাহন নেই, তবে মুসল্লিদের ভিড়ে সড়ক পরিণত হয় জনসমুদ্রে।

Scroll to Top