করোনা সময়ঃ দুই পা নিয়ে জন্ম নেওয়া বাছুর দেখতে উৎসুক মানুষের ভিড়!

two lage cow

বিচিত্র পৃথিবীর বিচিত্র ঘটনা ঘটেই চলছে। একটি গাভী পিছনে দুই ‘পা’ ওয়ালা বাছুরের জন্ম দিয়েছে। অস্বাভাবিক জন্ম নেওয়া বাছুরটির সামনের দুটি পা নেই।

শুক্রবার বিকেলে দিনাজপুরের খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউপির মাষ্টারপাড়ার প্রদীপ কুমারের বাড়িতে এই বাছুরটি জন্ম হয়। এরপর এই খবর ছড়িয়ে পড়লে বাছুরটিকে একনজর দেখতে এই করোনা সময়েও দূর-দূরান্ত থেকে ছুটে আসছে উৎসুক মানুষ।

মাষ্টারপাড়ার ওই বাড়ির প্রদীপ কুমার জানান, আমার বাড়ির একটি গাভী ইতিপূর্বে ৪টি বাছুর দেয় এবং ওই বাছুরগুলো স্বাভাবিক ছিল। ওই গাভীটিই এবার দু’পাওয়ালা এ বাছুরের জন্ম দিয়েছে। জন্ম নেয়ার পর বাছুরটি গাভীর দুধও পান করছে। দু’পাওয়ালা বাছুর জন্ম নেয়ার ঘটনাটি নিমিষেই চর্তুরদিকে ছড়িয়ে পড়ে। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে পুরো জেলা লকডাউন থাকার পরেও বাছুরটিকে একনজর দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন আসছে। আমি কাউকে বাধাও প্রদান করতে পারছি না। বাছুরটি বর্তমানে সুস্থ রয়েছে।

উপজেলা প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন বিপুল কুমার চক্রবর্তী জানান, এটা জীনগত সমস্যা (কনজেনিটাল এনোমালিস)। শরীরে জীনগত সমস্যার কারণে এমনটি হয়ে থাকে। বাছুরটির জীনগত সমস্যার কারণে সামনের পায়ের স্বাভাবিক বৃদ্ধি ঘটেনি।