করোনাঃ ব্রিটেনে ১টি পদের জন্য ১ হাজার প্রার্থীর আবেদন!

মহামারী করোনার প্রভাবে গোটা বিশ্বেই আর্থিক ক্ষতির প্রভাবটা ভালোই বুঝতে পারছে খেটে খাওয়া মানুষ গুলো। ব্রিটেনের অন্যতম শহর লিড্সের নর্দান মঙ্ক ব্রিউং কোম্পানির প্যাকেজিংয়ের একটি কাজের জন্য অনলাইনে আবেদনের কথা বলা হয়েছিল। কিন্তু সেখানে তিন সপ্তাহের সময়ের মধ্যে ১০২১ জন প্রার্থী আবেদন করে এক ইতিহাসের সৃষ্টি করে।

এইচ আর ম্যানেজার সফিয়া লেনন বলেন, জবের যে এত ক্রাইসেস সেটা এই বিজ্ঞাপনের মাধ্যমে কিছুটা বুঝতে পারলাম। একটি জবের জন্য প্রথম দিনেই বহু সংখ্যক আবেদন জমা পরে যা কল্পনার অতীত। প্রথম দিনেই হয়তো স্টপ করে দিতে পারতাম তবে নির্দিষ্ট তিন সপ্তাহে দেখা গেল এক হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। আমরা এখন বাছাই করে নিতে বা প্রার্থী নির্বাচনে হিমশিম খাচ্ছি।

এছাড়া অনেকে আবার শিক্ষাগত যোগ্যতার চেয়ে নিচের পদে কাজে আবেদন করছেন। করোনাভাইরাস মহামারির পর শ্রমিকদের মধ্যে যে হতাশার প্রভাব পড়েছে এটা কাঁটিয়ে উঠতে সরকারকে আরো নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করতে হবে। জব ডাটা ফার্ম ওয়েব সাইড তথ্য মতে, জব ভ্যাকান্সিস গত বছরের তুলনায় শতকরা ৫৯ পারসেন্ট কমে গেছে।

ইনিস্টিটিউট অফ ইমপ্লোয়মেন্ট স্টাটিজ (IES) কর্মকর্তা টনি উলসনের মতে, ব্রিটেনে শ্রমিকদের কর্মক্ষেত্রে এখন এক হতাশা বিরাজ করছে। নতুন শ্রমিক নিয়োগে স্থবিরতা হয়ে আছে। এটা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।