জেনে নিন ই-পাসপোর্ট করতে যা যা প্রয়োজন

কোনো ধরনের ঝামেলা ছাড়াই পাওয়া যাচ্ছে ই-পাসপোর্ট। এর কারণ হলো এই পাসপোর্টের জন্য আপনাকে দাঁড়াতে হচ্ছে না লম্বা লাইনে। দালালের খপ্পর বা পাসপোর্ট অফিসে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা লাগছে না। যেকোনো স্থান থেকে সহজেই অনলাইনের মাধ্যমে আপনি ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারছেন।

ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে পূরণ করা যাবে। এছাড়া পিডিএফে ফরমেটে ডাউলোড করেও ফরম পূরণ করতে পারবেন। নতুন ই-পাসপোর্ট করতে হলে কিছু কাগজ সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে জমা দিতে হয়।

সেগুলো হলো:-

* এনআইডি অথবা স্মার্ট কার্ডের ফটো কপি

* পরিচয়পত্রের মূল কপি অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে। ১৮ বছরের কম বয়সীদের জন্য জন্ম-নিবন্ধন সার্টিফিকেট

* বাবা-মায়ের ছবি ও এনআইডি’র কপি জমা দিতে হয়

এদিকে ই-পাসপোর্ট পোর্টালে বলা হয়েছে, সরকারি চাকরিজীবীদের জমা দিতে হবে অনাপত্তিপত্র-এনওসি এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তাগণ অবসরের প্রমাণপত্র হিসেবে পেনশন দলিল দেখানোর কথা বলা হয়েছে। এছাড়া প্রযোজ্য ক্ষেত্রে বিবাহ সনদ/ নিকাহনামা এবং বিচ্ছেদের ক্ষেত্রে তালাকনামা দাখিল করতে হবে। আপনার পাসপোর্ট হারিয়ে গেলে অথবা চুরি হলে দ্রুত নিকটস্থ থানায় জানাতে হবে। নতুন পাসপোর্টের ক্ষেত্রে পুরাতন পাসপোর্টের ফটোকপি, জিডি কপিসহ আবেদন দাখিল করতে হবে।