গরুর উচ্চতা ২০ ইঞ্চি, ওজন ২৬ কেজি, ৫ লাখেও মালিক বিক্রি করেননি

২০ ইঞ্চি ওজনের ‘রানি’ নামের এই গরুটি - সংগৃহীত ছবি

ছোট এই গরুটির নাম রাখা হয়েছে ‘রানি’। খাটো আকৃতির গরুটির উচ্চতা মাত্র ২০ ইঞ্চি (৫০.৮ সেন্টিমিটার)। সবমিলিয়ে ওজন প্রায় ২৬ কেজি। তবে আকারে ছোট হলেও ‘রানি’ নামের এই গরুটির দাম যেনো তোলায় তোলায়। ইতোমধ্যেই ক্রেতারা পাঁচ লাখ টাকা পর্যন্ত দাম হাঁকিয়েছেন ‘রানি’র। তবুও মালিক ‘রানি’কে বিক্রি করেননি। সাভারের চারিগ্রাম এলাকার ‘শিকর অ্যাগ্রো’ নামক একটি গরুর ফার্মে রয়েছে ‘রানি’।

ইন্টারনেট থেকে জানা গেছে, গিনেস বুকে রেকর্ডে বর্তমানে স্বীকৃত সবচেয়ে ছোট গরুটি হলো ভারতের কেরালার ‘মানিকইয়াম’। চার বছর বয়সের ‘মানিকইয়াম’ এর উচ্চতা হলো ২৪ ইঞ্চি (৬১.১ সেন্টিমিটার)। তবে মানিকইয়ামের চেয়ে ‘রানি’র উচ্চতা-ওজন অনেক কম। এতে ‘রানি’র মালিক কাজী সুফিয়ান গিনেস বুকে ‘রানি’র নাম উঠবে বলে আশা প্রকাশ করেন।

সুফিয়ান জানান, নওগাঁ এলাকা থেকে প্রায় এক বছর আগে তিনি গরুটি কিনে সাভারে নিয়ে আসেন। এরপর থেকে গরুটি লালন-পালন করা হচ্ছে এখানেই। এটির ওজন বা উচ্চতা বৃদ্ধির সম্ভাবনা নেই বললেই চলে। রানিকে খাবার দিতে হয় দৈনিক দুই বেলা।

কাজী সুফিয়ান জানান, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বর্তমানে ছোট গরুটি হলো ভারতের। তার চেয়েও ছোট সুফিয়ানের ‘রানি’। সে কারণে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তিনি গত ২ জুলাই আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়াও জানিয়েছে গিনেস কর্তৃপক্ষ। আগামী ৯০ দিনের মধ্যে প্রক্রিয়া শেষে তাদের সিদ্ধান্ত জানাবে।