বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির গরুর সন্ধান পাওয়া গেছে আশুলিয়ায়

বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির গরুর সন্ধান পাওয়া গেছে আশুলিয়া চারিগ্রামে। গরুটির নাম রাখা হয়েছে ‘রানী’। ‘বক্সার ভুট্টি’ জাতের ক্ষুদ্রাকার এই গরুর ওজন একটি বড় খাসীর সমান মাত্র ২৬ কেজি, যার উচ্চতা ২০ ইঞ্চি, গরুটির বয়স এখন ২ বছর। বর্তমানে গরুটির দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত।

এই গরুটির মালিক শিকড় এগ্রো লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। দু’বছর আগে ভুটানের বক্সার ভুট্টি জাতের নওগাঁর একটি খামার থেকে গরুটি কেনা হয়। তাকে দিনে দুই বেলা খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটি ছোট আকৃতির হওয়ায় খাবারের চাহিদাও অনেক কম। স্থানীয় এক পশু চিকিৎসক গরুটির স্বাস্থ্য পরীক্ষার পর জানান, ছোট্ট এই গরুটি পুরোপুরি সুস্থ রয়েছে। এর উচ্চতা ও ওজন আর বাড়ার সম্ভাবনা নেই। তাই এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির গরু।

ইন্টারনেট থেকে জানা গেছে, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে ছোট গরুটি রয়েছে দক্ষিণ ভারতের রাজ্য কেরালার আথোলিতে। ‘মানিকিয়াম’ নামক ৪ বছর বয়সী লাল রঙের ওই গরুটির উচ্চতা ২৪ ইঞ্চি (২ ফুট) তার ওজন ৪০ কেজি। ওই গরুটি ল্যাব্রাডার কুকুরের চেয়েও ছোট। মানিকিয়ামের মালিক অক্ষয় এনভি নামের এক ব্যক্তি।

বাংলাদেশের ‘রানী নামক বক্সার জাতের ক্ষুদ্রাকার এই গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে ইতিমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে ‘শিকড় এগ্রো লিমিটেড’। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গিনেস বুক কর্তৃপক্ষও প্রাথমিকভাবে তাদের প্রতিক্রিয়াও জানিয়েছে। গরুর মালিক কর্তৃপক্ষ আগামী ৯০ দিনের মধ্যে অফিসিয়াল স্বীকৃতি পাওয়া যাবে বলে আশা করছেন। আনুসাঙ্গিক পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।