নিলামে আইনস্টাইনের সুখে থাকার সূত্র!

এখন থেকে প্রায় ৯৫ বছর আগে এক কুরিয়ার বা বার্তা বাহককে একটি ছোট্ট নোট দিয়েছিলেন আলবার্ট আইনস্টাইন। সেখানে সুখ নিয়ে বাঁচার সূত্র বলেছিলেন আপেক্ষিকতা তত্ত্বের জনক এই পদার্থবিজ্ঞানী। ৯৫ বছর পর সেগুলো জেরুজালেমে নিলামে উঠছে।

১৯২২ সালে তিনি জাপানে লেকচার ট্যুরে ছিলেন। আপেক্ষিকতা তত্ত্বের জনক হিসেবে পরিচিত আলবার্ট আইনস্টাইন ১৯২১ সালে পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন। তখন সারা বিশ্বে তার খ্যাতি ছড়াচ্ছিল। এখন তো জিনিয়াসের সমার্থক হয়ে গেছেন আলবার্ট আইনস্টাইন।

এনডিটিভির খবরে উঠে আসে, ১৯২২ সালে জাপানে এক বক্তৃতা ট্যুরে টোকিওর ইম্পেরিয়াল হোটেলে ছিলেন আইনস্টাইন। সে সময় এক জাপানি বার্তাবাহক তার কাছে বার্তা নিয়ে আসে। সাধারণত কেউ বার্তা নিয়ে এলে তাকে কিছু বকশিশ দিতে হয়। ধারণা করা হয়, আইনস্টাইন বার্তা বাহককে বকশিশ দিতে চাইলেও তা নিতে চাননি ওই বার্তা বাহক অথবা আইনস্টাইনের কাছে খুচরা ছিল না। তখন হয়তো দ্রুত কয়েকটি বাক্য লিখে দেন সেই বার্তা বাহককে।

ওই নোট বার্তা বাহককে দেওয়ার সময় আইনস্টাইন বলেছিলেন, যদি তুমি ভাগ্যবান হও, এ নোটগুলো সাধারণ বকশিশের চেয়ে বেশি দামি হবে। একটি নোটে লেখা ছিল, ‘নিত্য অস্থিরতাযুক্ত সফল জীবনের চেয়ে প্রশান্ত ও পরিমিত জীবন অধিক আনন্দ নিয়ে আসে।’

আরেকটি সাদা কাগজের ওপর লিখে দিয়েছিলেন, ‘ইচ্ছা থাকিলে উপায় হয়’ এ কথাটি।

আইনস্টাইনের দুটি নোট এত দিন ছিল জার্মানির হামবুর্গের এক ব্যক্তির কাছে। এবার আগামীকাল মঙ্গলবার জেরুজালেমের উইনার অকশান হাউসে নিলামে উঠছে দুটি নোট। সেই নিলামে থাকছে আইনস্টাইনের লেখা আরও দুটি চিঠি যেগুলো পরবর্তী জীবনে লিখেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ২৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ