এনআরসি ইস্যুতে ভারতের আশ্বাসে ভরসা আছে বাংলাদেশের: পররাষ্ট্রমন্ত্রী

আসামের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ইস্যুতে উদ্বেগের কিছু নেই বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ ব্যাপারে ভারতের দেওয়া আশ্বাসে ভরসা রয়েছে বাংলাদেশের। গতকাল মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং এটি কোনোভাবেই বাংলাদেশের ওপর প্রভাব ফেলবে না। প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন যে, ভারতের এনআরসি বাংলাদেশের ওপর কোনো ধরনের প্রভাব ফেলবে না এবং এটি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

ভারত থেকে কিছু মানুষের অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের বিষয়টি জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর দেখেছি। আনুষ্ঠানিক কিছু জানা যায়নি। তিনি বলেন, আমি বুঝতে পারছি না এতে উদ্বেগের কী আছে? উল্লেখ্য, ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশকালে গত রবিবার ভোরে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ৩২ জন নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটক ব্যক্তিরা তাদের বাড়ি বাগেরহাট, মুন্সীগঞ্জ ও মোরেলগঞ্জের বিভিন্ন এলাকায় বলে দাবি করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশেও প্রতিবেশী দেশের মধ্যে বিভিন্ন ইস্যু থাকে। আমাদেরও ভারতের সঙ্গে ছোটোখাটো কিছু ইস্যু রয়েছে। তবে প্রধান সমস্যাগুলোর সমাধান করা হয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাসের সম্পর্ক রয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, ছোটোখাটো সমস্যাগুলোরও সমাধান হচ্ছে।

মিয়ানমারের আরো কিছু কর্মকর্তার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা সব সময় উন্মুক্ত, যদি তারা আসতে চান আসতে পারেন। তিনি বলেন, মিয়ানমার এ সমস্যার সৃষ্টি করেছে, তাদেরই সমস্যার সমাধান করতে হবে। সংকট নিরসনে মিয়ানমারকেই রোহিঙ্গাদের মাঝে আস্থা সৃষ্টি করতে হবে।