করোনাভাইরাসে নতুন শনাক্ত ২, মোট আক্রান্তের সংখ্যা ৫১

ফাইল ছবি

মরণ ব্যাধি করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও দুইজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১ জনে। এই রোগে আক্রান্ত হয়েও সুস্থ হয়েছেন আরও ৬ জন। ফলে দেশে চিকিতসারত অবস্থায় থেকে সুস্থ হয়েছেন মোট ২৫ জন।

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান।

প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দুজনই পুরুষ। তাঁদের একজন সৌদিফেরত। তাঁর বয়স ৫৭। দ্বিতীয়জনের বয়স ৫৫ বছর। তবে তাঁর বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। তাঁর ব্যাপারে খোঁজ নেওয়া হচ্ছে।

শনাক্ত ব্যক্তিদের মধ্যে ছয়জন সুস্থ হয়েছেন। তাঁদের একজনের বয়স ৭০ বছর, চারজন ৩০–৪০, একজন ৪০–৫০ বছরের মধ্যে। সুস্থ হয়ে যাওয়া লোকজনের মধ্যে চারজন পুরুষ, দুইজন নারী। তাঁদের একজন নার্স।

মীরজাদী সেব্রিনা আরও বলেন, গত কয়েক দিনে ঢাকা এবং ঢাকার বাইরে মৃত্যুর ঘটনায় উদ্বেগ দেখা দিয়েছিল। সৎকারের আগেই যাঁদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল, তাঁদের কারোরই কোভিড–১৯ ছিল না। তিনি মৃত্যু হলেই কোভিড–১৯ ভেবে দুঃশ্চিন্তাগ্রস্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন। কোনো আক্রান্ত ব্যক্তির রোগই যেন অশনাক্ত থেকে না যায়, সেদিকে তাঁদের নজর আছে। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর ১৬০২ জনের নমুনা সংগ্রহ করেছে। পরীক্ষা হয়েছে ১৪০ জনের।

কোভিড–১৯ বিষয়ে এখন পর্যন্ত, ৯ লাখ ২৮ হাজার ৯০৬টি ফোন পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাস বাংলাদেশে প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সবশেষ হিসাবে করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৫১ জন, মারা গেছেন ৫ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৫ জন।