করোনাভাইরাস: আজ থেকে ঢাকায় প্রবেশ ও বের হওয়া বন্ধ

ফাইল ছবি

আজ থেকে বাইরে থেকে ঢাকায় ঢুকতে বা ঢাকা থেকে বাইরে যাওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে পুলিশ। পুলিশ সদর দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এই কথা জানানো হয়েছে। তবে জরুরি সেবার সঙ্গে যুক্তরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি প্রয়োজন ছাড়া একা কিংবা দলবদ্ধভাবে বাইরে ঘোরাফেরা করতে নিষিদ্ধ ঘোষণা করা হলো। পরবর্তী সরকারি নির্দেশ না আসা পর্যন্ত জনসাধারণকে ঢাকায় প্রবেশ করতে দেওয়া হবে না। এমনকি তাদের ঢাকা ছেড়ে যেতেও দেওয়া হবে না।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং জনগণের ঘরে অবস্থানের বিষয়টি নিশ্চিত করতে পুলিশ এই কাজ করছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও এক জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা নয়। আক্রান্ত আরও ১৮ জনকে শনাক্ত করা হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৮ জনে দাঁড়িয়েছে। এক দিনে সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ার পর সাধারণ ছুটি বাড়ানোরও ঘোষণা দিয়েছে সরকার।

এর আগে, প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত এবং দ্বিতীয় দফায় ১১ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছি। এই ছুটি বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সর্বশেষ প্রজ্ঞাপনে বলা হয়েছে, শাটডাউনের সময় পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন এবং ইন্টারনেটের মতো জরুরি সেবা চলমান থাকবে। কৃষি পণ্য, সার, কীটনাশক, গণমাধ্যম, খাদ্য, মালপত্র, চিকিৎসা সামগ্রী, নিত্যব্যবহার্য সামগ্রী, কাঁচাবাজার, রেস্তোরাঁ, ওষুধের দোকান এবং হাসপাতাল শাটডাউনের আওতার বাইরে থাকবে।

পুলিশ করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশ এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে দেশের সব নাগরিক এবং সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানিয়েছে।