করোনাঃ পোশাক শিল্পের কাঁচামালের গোডাউন চার্জ মওকুফ

Raw material godown

মহামারী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটিতে লকডাউনের কারণে বন্ধ যানবাহন চলাচল। বেশিরভাগ পোশাক কারখানাও বন্ধ রয়েছে। এতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো কমপ্লেক্সে আটকে থাকা আমদানিকৃত তৈরি পোশাক শিল্পের কাঁচামালের স্তুপ জমেছে। দিনের পর দিন এসব পণ্য খালাস না হওয়ায় ব্যবসায়ীরা গোডাউন চার্জ মওকুফের দাবি করছিলেন।

আজ মঙ্গলবার বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের এক সভায় পোশাক শিল্পের কাঁচামালের গোডাউন চার্জ মুওকুফের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যে অফিস আদেশও জারি করেছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে গত ২৬ মার্চ থেকে ৫ মে পর্যন্ত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী লকডাউন চলমান আছে। এ কারণে অনেক পোশাক শিল্প প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

লকডাউনের কারণে ২৬ মার্চ থেকে লকডাউন চলাকালীন সময় পর্যন্ত আমদানীকৃত এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ওয়্যার হাউজে রক্ষিত তৈরি পোশাক শিল্পের কাঁচামালের ফ্রি টাইম পরবর্তী ডেমারেজ চার্জ মওকুফের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছ থেকে অনুরোধ করা হয়েছিল।

এই আবেদনের প্রেক্ষিত্রে সরকার লকডাউন চলাকালীন সময়ে আমদানিকৃত বিমানের ওয়ার হউসে রক্ষিত ডেলভারির জন্য অপেক্ষামান তৈরি পোশাক শিল্পের কাঁচামালের ফ্রি টাইম পরবর্তী ডেমারেজ চার্জ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে।