করোনাঃ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাড়ে ২৬ কোটি টাকা বিতরণ

Ministry of Social Welfare

প্রাণঘাতী করোনা মোকাবিলায় দেশের সব জেলা-উপজেলায় সাড়ে ২৬ কোটি টাকার ত্রাণসামগ্রী বিতরণ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। এছাড়া মন্ত্রণালয়টির বিভিন্ন সংস্থার আওতায় সামাজিক নিরাপত্তায় উপকারভোগীর সংখ্যা এখন সারাদেশে ৮০ লাখ নয় হাজার জন।

আজ বৃহস্পতিবার (২১ মে) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে জানানো হয়, কোভিড-১৯ মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের আওতায় ১১ মে পর্যন্ত সংশ্লিষ্ট উদ্যোগে এক লাখ ৯৬ হাজার মানুষকে ত্রাণ হিসেবে খাদ্য সহায়তা ও নগদ অর্থ দেওয়া হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে তিন কোটি টাকা এবং জাতীয় সমাজকল্যাণ পরিষদ থেকে ২৩ দশমিক ৪৭ কোটি নিয়ে সর্বমোট ২৬ কোটি ৪৭ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এছাড়া সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত এবং ৫৬ হাজার নিবন্ধিত স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থার অনুদানেও ত্রাণকার্য পরিচালনা করা হচ্ছে।

এদিকে, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার আওতায় ৮০ লাখ নয় হাজার উপকারভোগীর মধ্যে ভাতাদি বিতরণের কাজ চলছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে; বয়স্ক ভাতা কর্মসূচিতে উপকারভোগী ৪৪ লাখ, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা ১৭ লাখ, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ১৫ লাখ ৪৫ হাজার, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি এক লাখ, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে পাঁচ হাজার ৭৬৭টি।