যশোর-বগুড়া উপ-নির্বাচন নিয়ে ই‌সির বৈঠ‌ক আজ

Bangladesh Election Commission

বগুড়া-১ ও যশোর-৬ আসনের আটকে থাকা উপনির্বাচন নিয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন। আজ শনিবার বিকাল ৩টায় কমিশন সভা ডাকা হয়েছে। ইসির জনসংযোগ শাখার পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, সি‌নিয়র সচিব উপস্থিত থাকবেন। ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়।

সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন ও দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ারও কথা ছিল। করোনাভাইরাস সঙ্কটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন দুটি। একই সঙ্গে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও। ইসির এক যুগ্ম সচিব জানান, দুই উপনির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে ১৫ জুলাই।

করোনাভাইরাস সংক্রমণ মহামারীর মধ্যে ভোট আয়োজনের পরবর্তী করণীয় বিষয়ে ‘আইনী পযালোচনা করে’ আজ শনিবারের কমিশন সভায় সিদ্ধান্ত আসতে পারে। ইসি কর্মকর্তারা বল‌ছেন, ক‌রোনার ম‌ধ্যেও ভোট করার প‌ক্ষে মত দি‌চ্ছেন কেউ কেউ। ত‌বে ক‌মিশন যা ভা‌লো ম‌নে কর‌বেন, তা হ‌বে।