‘আসন্ন ঈদের সাত দিন আগেই শ্রমিকদের বেতন-বোনাস দিতে হবে’

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি এই খুশি কিছুটা ধরে রাখার জন্য মহামারী করোনাকালে আসন্ন ঈদুল আজহার এক সপ্তাহ আগেই শ্রমিকদের বকেয়া মজুরি ও বোনাস দাবি করেছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের নেতারা।একইসঙ্গে সরকারের কাছে ঈদের আগে শ্রমিকদের পাওনা পরিশোধ এবং কর্মহীন শ্রমিক ও নিরন্ন মানুষকে পর্যাপ্ত সহায়তার সুব্যবস্থা করার অনুরোধ জানিয়েছেন নেতৃবৃন্দ।

আজ সোমবার (১৩ জুলাই) ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি হাবিবউল্লা বাচ্চু ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল এক যৌথ বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে নেতারা বলেন, গত রমজানের ঈদ প্রচণ্ড কষ্টে অতিবাহিত করেছেন শ্রমিকরা। মালিকদের দুরভিসন্ধি ও অবহেলার কারণে বেতন-বোনাস নিয়ে দুর্ভোগের পাশাপাশি ছাঁটাই এবং লে অফের যন্ত্রণা ভোগ করেছেন শ্রমিকরা। সরকারের প্রণোদনা নিয়ে এ মজুরি পরিশোধে তালবাহানা করেছে অনেক গার্মেন্টস মালিক। এ পরিস্থিতি কোরবানি ঈদে যেনো না করে সে ব্যাপারে সতর্ক করেছেন নেতারা।

নেতৃদ্বয় আরো বলেন, হোটেলসহ বিভিন্ন প্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ এবং অনেক অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিক ও নিম্নআয়ের কর্মজীবী অনেক মানুষ কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। কোনো মালিক তাদের সহায়তা করছেন না। একই সঙ্গে তারা সরকারি কোনো সহায়তা পাচ্ছেন না। এ সব শ্রমিক ও কর্মজীবী নিম্নআয়ের মানুষের জীবন নির্বাহ করার জন্য ঈদের আগেই পর্যাপ্ত আর্থিক সহায়তা দেওয়ার দাবি জানান।

বেতন-বোনাস নিয়ে কোনো জটিলতা সৃষ্টি হলে তার দায় মালিকপক্ষকে বহন করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন দুই নেতা। ঈদের আগে শ্রমিকদের পাওনা পরিশোধ এবং কর্মহীন শ্রমিক ও অসহায় মানুষের পর্যাপ্ত সহায়তার অনুরোধ জানান তাঁরা।