২০২১ সালে ৫০টি রেলওয়ে স্টেশন আধুনিকায়ন করা হবেঃ রেলপথ মন্ত্রী

Md. Nurul Islam Sujon

‘২০২১ সালের মধ্যে রেলওয়ের ৫০টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হবে’ বলে জানিয়েছেন, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মন্ত্রী শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহী জেলার তিনটি রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে রেলপথ মন্ত্রী বলেন, ‘ভারত, ভুটান ও নেপালের সাথে রেল যোগাযোগের ক্ষেত্রে এ লাইন খুবই গুরুত্বপূর্ণ। কাজেই এই স্টেশনের সব সুবিধা বৃদ্ধির মাধ্যমে এসব দেশের সাথে পণ্য পরিবহনের সুযোগ আরও বৃদ্ধি করা হবে।’

তিনি বলেন, ‘সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়ে এর আধুনিকায়ন করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। পদ্মা সেতু রেল সংযোগ, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ, খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পসহ অন্যান্য প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়িত হলে রেলের আমূল পরিবর্তন ঘটবে।
মন্ত্রী আরও বলেন, সারাদেশের রেলপথকে ডাবল লাইনে উন্নীত করার কাজ চলছে। পর্যায়ক্রমে সব সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তর করা হবে।

সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, রেলপথ সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আব্দুল লতিফ তারিনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।